ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এবার হজ পালন করবেন ১ লাখ ২৬ হাজার বাংলাদেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৪, ১৭ আগস্ট ২০১৮

চলতি বছর ২০১৮ সালে ১ লাখ ২৬ বাংলাদেশি হজ পালন করবেন বলে সৌদি আরব গণমাধ্যম আরব নিউজ এ তথ্য প্রকাশ করছেন। একইসঙ্গে ইতোমধ্যে বাংলাদেশ থেকে ১ লাখ ২৫ হাজার হজযাত্রী সৌদি আরব পৌঁছে গেছেন। আজ শুক্রবার সকালে শেষ হজযাত্রীদের নিয়ে শেষ ফ্লাইটটিও সৌদি আরবের উদ্দেশে রওনা দেওয়ার কথা রয়েছে।

আরব নিউজে বলা হয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সে হজের জন্য বিশেষ ফ্লাইটে হজযাত্রীরা পবিত্র শহর মক্কায় পৌঁছেছেন। শুক্রবার সর্বশেষ ফ্লাইটে উভয় কোম্পানি ১ হাজার ৪০০ হজযাত্রীকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশ্যে রওনা দেবে। এরপর আগামী ২৭ আগস্ট পর্যন্ত হজের বিশেষ এই ফ্লাইট বন্ধ থাকবে।

কর্মকর্তারা জানিয়েছেন, সরকার সৌদি আরবের সঙ্গে বিশেষ উদ্যোগ নিয়ে হজযাত্রীদের সফরসূচি চূড়ান্ত করেছে। ধর্ম মন্ত্রণালয়ের হজ অফিস ঢাকার পরিচালক সাইফুল ইসলাম বলেন, আমাদের ধর্ম মন্ত্রণালয় হজযাত্রীদের কল্যাণ নিয়ে সব সময় চিন্তা-ভাবনা করে। সৌদি আরবের বাংলাদেশ মিশনসহ প্রায় ২৫০ জন বাংলাদেশি কর্মকর্তা হজ পালনের সময় গুরুত্বপূর্ণ স্থানগুলোতে মোতায়েন থাকবেন।

পরিচালক জানান, ধর্ম মন্ত্রণালয়ের বেশিরভাগ কর্মকর্তা ইতোমধ্যেই সৌদি আরব গিয়েছেন বাংলাদেশি হজযাত্রীদের সহযোগিতা ও জরুরি সেবা দেওয়ার জন্য। তিনি বলেন, জেদ্দাহ, মক্কা ও মদিনাতে তিনটি মেডিক্যাল স্থাপন করা হয়েছে। এসব ক্যাম্পে ৩০ জন চিকিৎসক ও নার্স হজযাত্রীদের চিকিৎসাসেবা দেবেন। একেবারে জরুরি অবস্থার ক্ষেত্রে স্থানীয় হাসপাতালে হজযাত্রীদের পাঠানোর ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব এম. শাহাদাত হোসেন তাসলিম বলেন, এই বছর এখন পর্যন্ত সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে এবং ভালোভাবে চলছে। মক্কা থেকে তিনি আরব নিউজকে জানান, এই বছর হজ ব্যবস্থাপনাকে উন্নত করার জন্য সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, গত বছর হজ পালনে বাংলাদেশি হজযাত্রীদের সমস্যায় পড়তে হয়েছিল। বিশেষ করে পরিবহনের অভাবে মিনা, আরাফাত ও মুজদালিফা গমন কঠিন হয়ে পড়েছিল। কিন্তু এবছর এই সমস্যাটি সমাধান করা হয়েছে সময়ের আগেই এবং এখন পর্যন্ত এটা নিয়ে কোনও সমস্যা হয়নি।

শাহাদাত হোসেন জানান, বাংলাদেশি হজযাত্রীরা ভালো অবস্থায় রয়েছেন।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি