ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এমন সূর্যগ্রহণ ২০৯০ সালের আগে আর হবে না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ২২ আগস্ট ২০১৭ | আপডেট: ১৬:৩২, ২১ সেপ্টেম্বর ২০১৭

গত ৫০০ বছরের মধ্যে আটলান্টিক মহাসাগরের দুই পাশে মোট আটটি সূর্যগ্রহণ হয়েছেতবে সোমবার আমেরিকায় যে সূর্যগ্রহণ দেখা গেছে সেটি গত ৯৯ বছরের মধ্যে আর কখনো হয়নি

২০৯০ সালের ২৩ সেপ্টেম্বর পর্যন্ত এ ধরনের আরেকটি সূর্যগ্রহণ হবে। এর আগে আর কোনো সূর্যগ্রহণ হবে না।

সূর্যগ্রহণ খুব সহসা না আসার কারণ কী? বিজ্ঞানীদের মতে, এর কিছু সুনির্দিষ্ট কারণ নিশ্চয়ই আছে। পৃথিবী এবং সূর্যের মাঝখানে চাঁদ পরিভ্রমণ করে। কিন্তু পৃথিবী এবং সূর্যের তুলনায় চাঁদের কক্ষপথ কিছুটা ঝুঁকে থাকায় চাঁদ হয়তো খুব উপরে নয়তো খুব নিচে অবস্থান করে।

তাদের মতে, প্রতি ১৮মাসে চাঁদ একবার পৃথিবী ও সূর্যের সমান্তরালে আসে। তখন সূর্যকে ঢেকে পৃথিবীতে চাঁদের ছায়া পড়ে। চাঁদের তুলনায় সূর্য ৪০০ গুন বড়। কিন্তু সূর্যের তুলনায় চাঁদ পৃথিবীর কাছাকাছি অবস্থান করায় চাঁদ ও সূর্যকে অনেকটা একই রকম মনে হয়।

চাঁদ সবসময় একই কক্ষপথে সুচারুভাবে পৃথিবীকে প্রদক্ষিণ না করায় সূর্যগ্রহণ সবসময় দেখতে একই রকম হয় না। প্রতিটি সূর্যগ্রহণ সবসময় পৃথিবীর যে কোন জায়গা থেকে দেখা যায় না।

প্রতি ৩৭৫ বছর পর সূর্যগ্রহণ মোটামুটি পৃথিবীর সব জায়গা থেকে দেখা যায়। যদি একটি দেখার পর অন্যটি দেখতে হয় তবে পৃথিবীর অন্য জায়গায় যেতে হবে। প্রতি ১৮ মাসে একবার পৃথিবীর কোথাও না কোথাও সূর্যগ্রহণ দেখা যায়। সোমবারের পূর্ণ সূর্যগ্রহণ দেখতে আমেরিকার বিভিন্ন জায়গায় হাজার-হাজার মানুষ ঘরের বাইরে অবস্থানর করে।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি