ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এমপিও দাবিতে শিক্ষকদের অবস্থান চলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০২, ১৭ জুন ২০১৮ | আপডেট: ১৫:২৮, ১৭ জুন ২০১৮

এমপিওভুক্তির দাবিতে আন্দোলনকারী বেসরকারি কলেজ শিক্ষক-কর্মচারীরা টানা ৮ দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করে যাচ্ছেন। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের সড়কে সহস্রাধিক শিক্ষক এ আন্দোলনে যোগ দিয়েছেন।
‘কেউ খাবে কেউ খাবে না, তা হবে না তা হবে না, এমপিও না দিলে বাড়ি ফিরে যাব না। একদফা এক দাবি এমপিওভুক্তিকরণ চাই’ এমন নানা শ্লোগানে দেশের বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষক-কর্মচারীরা এ কর্মসূচি পালন করছেন। তাদের সঙ্গে যুক্ত হয়েছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নারী শিক্ষকরাও।
নন-এমপিও শিক্ষক-কর্মচারী সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জানান, বেতন না পাওয়ায় তারা রাজপথে ঈদ পালন করেছেন। তাদের পারিবারের সদস্যরাও না খেয়ে আছেন। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী এমপিওভুক্ত না হচ্ছে ততক্ষণ আমরা রাজপথ ছাড়বেন না।
তিনি বলেন, রমজান ও ঈদের জন্য আমাদের আন্দোলন (অবস্থান কর্মসূচি) অর্ধবেলা হলেও আজ থেকে দিনরাত কর্মসূচি পালিত হবে। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী এমপিভুক্ত করা না হবে ততক্ষণ আমরা রাজপথেই অবস্থান করব।
জানা গেছে, আন্দোলনকারী শিক্ষকদের মধ্যে অনেক নারীও রয়েছেন। নিজেদের অধিকার আদায়ে তারা ছোট সন্তান রেখেই এ আন্দোলনে যুক্ত হয়েছেন বলে জানান। তেমনি একজন সাভারের এক কলেজ শিক্ষিকা জানান, ৯ বছর ধরে চাকরি করছেন কিন্তু এমপিওভুক্ত হতে পারেন নি। সংসারের খরচ মেটাতে পারছেন না। তাই বাধ্য হয়ে দুই বছরের শিশু সন্তানকে বাসায় রেখে রাজপথে আন্দোলনে যোগ দিয়েছেন।
আন্দোলনরত গাজীপুরের কালীগঞ্জের শ্রমিক কলেজের শিক্ষক প্রভাষক অরুণ কুমার বিশ্বাস বলেন, বিগত ৮ বছর ধরে আমি শিক্ষকতা করছি। টিউশনি করে চলতে হয়। কোনো বেতন পাই না। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স করে শিক্ষাকতা পেশায় এসে মানবেতর জীবন যাপন করছি।
তার মতোই এমন সহস্রাধিক শিক্ষক দীর্ঘদিন শিক্ষকতা করে বেতন পাচ্ছেন না। পরিবার পরিজনদের মুখে খাবার তুলে দিতে হিমশিম খেতে হচ্ছে। তাই জীবনবাজি রেখে তারা ঢাকায় এসে এ আন্দোলনে যুক্ত হয়েছেন।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি