ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

এমপিরা সিটি নির্বাচনের প্রচারে অংশ নিতে পারবেন [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩, ২৪ মে ২০১৮ | আপডেট: ২০:৪৯, ২৪ মে ২০১৮

সিটি করপোরেশন নির্বাচনে প্রচারে অংশ নিতে পারবেন সংসদ সদস্যরা (এমপি)। এমনপিদের প্রচারের সুযোগ দিয়ে আচরণবিধির সংশোধনী অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। আজ বৃহস্পতিবার বিকালে নির্বাচন কমিশন সচিবালয়ে সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি নিয়ে কমিশনের সভা শেষে এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।
ইসি সচিব বলেন, সংসদ সদস্যরা সিটি করপোরেশন নির্বাচনের প্রচারে অংশ নিতে পারবেন। তবে তারা সার্কিট হাউজ এবং সরকারি গাড়ি ব্যবহার করতে পারবে না। এটি আমাদের নির্বাচন কমিশন থেকে পাস হয়েছে। দ্রুতই এটি আইন মন্ত্রণালয়ে যাবে।
সিটি করপোরেশন নির্বাচনের বর্তমান আচরণ বিধিমালা অনুযায়ী, সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিরা তফসিলের পর সিটি করপোরেশন নির্বাচনের প্রচারে অংশ নিতে পারেন না। তবে ভোট দেওয়ার জন্য তাঁরা কেন্দ্রে যেতে পারেন।
অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিরা হচ্ছেন- প্রধানমন্ত্রী, স্পিকার, মন্ত্রী, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, বিরোধীদলীয় উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী, সংসদ সদস্য ও সিটি করপোরেশনের মেয়র।
ইসি বলেন, সংসদ সদস্যপদ লাভজনক নয়। সেজন্যই তারা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীর পক্ষে প্রচার চালাতে পারবেন। এই সংক্রান্ত সংশোধনী নির্বাচন কমিশন অনুমোদন করেছে।
সংসদ সদস্যপদ কেন লাভজনক নয়- তার ব্যাখ্যায় সচিব বলেন, তারা কোনো অফিস হোল্ড করেন না, সরকারি গাড়ি ব্যবহার করেন না, কিনে ব্যবহার করেন। কোনো সরকারি কর্মকর্তাও যুক্ত নেই তাদের সঙ্গে।
সিটি করপোরশন আচরণ বিধিমালায় বিভিন্ন ধরনের ১১টি সংশোধনী আনার প্রস্তাব কমিশন করেছে বলে জানিয়ে হেলালুদ্দীন বলেন, আগামী রোববার তা আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে।
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল আগেই ঘোষিত হওয়ায় এই সংশোধনী চূড়ান্ত হয়ে ওই নির্বাচনে কার্যকর সম্ভাবনা ‘ক্ষীণ’বলে মন্তব্য করে ইসি সচিব। তিনি বলেন, কোনো নির্দিষ্ট সিটি করপোরেশন নয়, সব সংসদ সদস্যের জন্য এটা ওপেন থাকবে। লাভজনক পদ না হওয়ায় তাদের উপর থেকে এই বিধিনিষেধ তুলে নেওয়া হল। তবে সিটি নির্বাচনে প্রার্থী হতে হলে, বিদ্যমান আইন অনুযায়ী সংসদ সদস্য পদ তাদেরকে ইস্তফা দিতে হবে-যোগ করেন ইসি সচিব।


/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি