ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

এমবিবিএস ভর্তিতে দ্বিতীয়বারের পরীক্ষার্থীদের নম্বর কাটা যাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৮, ১৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:০৮, ১৬ সেপ্টেম্বর ২০১৭

মেডিকেল কলেজে এমবিবিএস ও ডেন্টালের বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশ নেওয়া পরীক্ষার্থীদের মোট নম্বর থেকে ৫ কেটে মেধাতালিকা তৈরি করতে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। ফলে এমবিবিএস-বিডিএসে ভর্তি ইচ্ছুক দ্বিতীয়বারের পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর কেটে তালিকা তৈরি করা হবে। আজ চেম্বার আদালতের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের আদেশের ওপর এ স্থগিতাদেশ দেন।

আগামী ৩ অক্টোবর এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করেন আদালত।

এ আদেশের পর দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের নম্বর কাটতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

গত মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ সরকারি আদেশ স্থগিত করেছিলেন।

গত ১২ সেপ্টেম্বর এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের অবকাশকালীন একটি দ্বৈত বেঞ্চ পাঁচ নম্বর কাটার সিদ্ধান্ত স্থগিত করে আদেশ দেন। একই সঙ্গে আদালত সিদ্ধান্তটি কেন আইনগত  কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুলও দেন।

গতকাল বুধবার হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ অবকাশকালীন চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। আবেদনটি আজ শুনানির জন্য ওঠে। আজ আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গণমাধ্যমকে বলেন, হাইকোর্টের আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার বিচারপতি। ফলে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর কাটা যাবে।

স্বাস্থ্য অধিদফতর গত ২১ আগস্ট ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে প্রথম বর্ষে ভর্তির আবেদন আহ্বান করে পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়। বিজ্ঞপ্তির ৬ নম্বর প্যারায় বলা হয়, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস বা বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ৫ নম্বর কর্তন করে মেধাতালিকা তৈরি করা হবে। এর বৈধতা চ্যালেঞ্জ করে গত ২৭ আগস্ট রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি