ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

এসএমই খাতে উৎপাদন বৃদ্ধিতে এনপিও-বিডব্লিউসিসিআই’র সমঝোতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৬, ১৩ ডিসেম্বর ২০১৭

জাতীয় পর্যায়ে ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে উৎপাদনশীলতা জোরদারের লক্ষ্যে যৌথ অংশীদারিত্বে কাজ করতে সম্মত হয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এবং বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই)। বুধবার এ লক্ষ্যে দু’ পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়।

শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ এর উপস্থিতিতে সমঝোতা স্মারকে এনপিও’র পক্ষে প্রতিষ্ঠানের পরিচালক এস.এম. আশরাফুজ্জামান এবং বিডব্লিউসিসিআই’র পক্ষে সংগঠনের সভাপতি বেগম সেলিমা আহমাদ সই করেন।শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিডব্লিউসিসিআই’র কেন্দ্রীয় কমিটির নেতারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়াতে উভয় প্রতিষ্ঠান পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবে। বিডব্লিউসিসিআই এর সদস্যদের শিল্প-কারখানার উৎপাদনশীলতার উন্নয়নে এনপিও জাপানভিত্তিক এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশনের (এপিও) সহায়তায় টেকনিক্যাল এক্সপার্ট সার্ভিস প্রদান করবে।

সমঝোতা স্মারকে আরো ঐকমত্য হয় যে, এনপিও এবং বিডব্লিউসিসিআই’র যৌথ উদ্যোগে প্রতি বছর ৪টি বিভাগীয় শহরে উৎপাদনশীলতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হবে। এসব কর্মশালায় এনপিও প্রয়োজনীয় সম্পদ ব্যক্তি (রিসোর্স পার্সন) প্রেরণ ও কারিগরি সহায়তা দেবে। এছাড়া, এনপিও’র কারিগরি সহায়তায় কেন্দ্রিয়ভাবে বিডব্লিউসিসিআই প্রতিবছর ১টি সেমিনার বা কর্মশালা আয়োজন করবে। পাশাপাশি উভয় প্রতিষ্ঠান প্রতিবছর যৌথভাবে ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস উদ্যাপন করবে। বিডব্লিউসিসিআই নিজস্ব অর্থায়নে জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে একটি মেলার আয়োজন করবে।

অনুষ্ঠানে শিল্পসচিব এ সমঝোতা স্মারক সইয়ের উদ্যোগকে বেসরকারিখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, এর মাধ্যমে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে দেশে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রয়াস জোরদার হবে। ফলে শ্রমিক, মালিক, ভোক্তাসহ সকল স্টেকহোল্ডার এবং রাষ্ট্রের উপকার ভোগ করবে। এ উদ্যোগ মহিলা শিল্প উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি ও নারী ক্ষমতায়নে ইতিবাচক অবদান রাখবে বলে তিনি উল্লেখ করেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি