ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ওজন কমানোসহ আনারসের ৫ গুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪১, ২৮ জুলাই ২০১৮

বর্ষার ফল আনারস। রসে ভরা। একেবারে টইটুম্বুর। এটি গরমে ক্লান্তি দূর করার পাশাপাশি জ্বরেরও দাওয়াই। সেই সঙ্গে ওজন কমানোর ক্ষেত্রে এর কোনো বিকল্প নেই।

মৌসুমি এ ফলে রয়েছে অসংখ্য গুণ। এই ফল যেমন শরীরে জলের চাহিদা মেটায়, তেমনি বাড়তি পুষ্টিগুণ জোগায়। আনারসের পুষ্টিগুণ নিয়ে এবারের ফিচার-

১. আনারস আমাদের হজমশক্তি বাড়াতে সাহায্য করে। আনারসে রয়েছে ব্রোমেলিন, যা আমাদের হজমশক্তিকে উন্নত করে। হজম জনিত যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে আনারস খুবই উপকারী।

২. আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ। ক্যালসিয়াম হাড়ের জন্য বিশেষ উপকারী, ম্যাঙ্গানিজ হাড়কে করে তোলে মজবুত। প্রতিদিনের খাবার তালিকায় যদি আপনি আনারস রাখেন তাহলে আপনার হাড়ের সমস্যাও দূরে থাকবে।

৩.আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। যা আমাদের শরীরের পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে।

৪. একথা শুনলে অবশ্যই অবাক হবেন, আনারস আমাদের ওজন কমাতে সাহায্য করে। কারণ আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অনেক কম ফ্যাট। আনারসের জুস অনেক বেশি স্বাস্থ্যকর।

৫. দেহে রক্ত জমাট বাঁধতে বাধা দেয় এই ফল। ফলে শিরা-ধমনির (রক্তবাহী নালি) সমস্ত শরীরে সঠিকভাবে চলাচল করতে পারে। তাই রক্ত পরিষ্কার রাখতে আনারসের বিকল্প কিছু হয়না।

সূত্র : সংবাদ প্রতিদিন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি