ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ওয়াইফাই সনাক্ত করবে অস্ত্র ও বিস্ফোরক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৮, ১৫ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:০২, ১৮ আগস্ট ২০১৮

ওয়াইফাই এর সিগনাল দিয়েই অস্ত্র ও বিস্ফোরকের মত বিপজ্জনক বস্তু সনাক্ত করার এক প্রযুক্তি আবিষ্কার করেছে একদল গবেষক। গবেষকদের দাবি, খোলামেলা পাবলিক জায়গাগুলোতে সাধারণ ওয়াইফাই দিয়েই সনাক্ত করা যাবে অস্ত্র, বিস্ফোরক এবং তরল বিস্ফোরকের মতো বস্তু। ব্যাগের ভেতরে থাকলেও সেগুলো সনাক্ত করা সম্ভব বলেও দাবি করা হয়।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রুটগার্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোন ব্যাগের দেয়াল ভেদ করে ভেতরে থাকা ধাতব বস্তু বা তরল পদার্থ সনাক্ত করতে পারবে। পাশাপাশি সেগুলোর আকার ও আয়তনও বলে দিতে পারবে ওয়াইফাই সিগনাল। গড়ে অন্তত ৯৫ শতাংশ ক্ষেত্রে ওয়াইফাই সিগনাল সঠিক তথ্য দেয় বলে জানায় তারা।

ওয়াইফাই এর গবেষণায় ১৫টি বস্তু এবং ৬টি ব্যাগ পরীক্ষা করা হয়। সরাসরি বিপজ্জনক বস্তু সনাক্তকরণে ৯৯% শতাংশ পর্যন্ত সফলতা দেখায় ওয়াইফাই সিগনাল। ৯৮ শতাংশ ধাতব বস্তু এবং ৯৫ শতাংশ পর্যন্ত বিপজ্জনক তরল সনাক্ত করতে পারে ওয়াইফাই সিগন্যাল। তবে এসব বস্তুকে যখন কোন ব্যাগে মোড়ানো হয় তখন সিগনালের নির্ভুলতা কমে দাঁড়ায় ৯০ শতাংশে।

খুবই কম খরচে তৈরি করা যাবে এই নিরাপত্তা ব্যবস্থা। দরকার হবে দুই বা তিন অ্যান্টিনা বিশিষ্ট ওয়াইফাই ডিভাইস। জাদুঘর, স্টেডিয়াম, থিম পার্ক, স্কুলের মতো পাবলিক জায়গাগুলোর নিরাপত্তা নিশ্চিত করা যাবে এর মাধ্যমে। মানুষের ওপর নির্ভরশীলতা অনেকখানি কমিয়ে দেবে এই ব্যবস্থা।

গবেষক দলের সদস্য অধ্যাপক ইংগিং চেন বলেন, “বড় পাবলিক জায়গাগুলোতে, বড় ধরণের নিরাপত্তা সরঞ্জামাদি স্থাপন করা খরচের ব্যাপার। এছাড়াও ব্যাগ তল্লাশীর জন্য মানুষ দরকার। আমরা মানুষের পাশাপাশি বিকল্প আরেকটি ব্যবস্থা তৈরির চিন্তা করছি”।

“বিপদ থেকে সাধারণ মানুষদের রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে এই ব্যবস্থা। দিন দিন এর দরকার আরও বাড়বে”-বলেন ইংগিং।

সূত্রঃ ইন্টারনেট

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি