ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ওয়ানডেতে সর্বকনিষ্ঠ এক নম্বর বোলার রশিদ খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮

আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিয়ের শীর্ষে উঠেছেন এ সময়ের আলোচিত আফগান লেগ স্পিনার রশিদ খান। ওয়ানডে বোলারদের চূড়ায় ওঠা সর্বকনিষ্ঠ (কম বয়সী) বোলার তিনি। তিনি শুধু বোলারদের র‌্যাঙ্কিংয়েই নয়, সেরা অলরাউন্ডারদের মধ্যেও একজন।

মঙ্গলবার আইসিসির র‌্যাঙ্কিং প্রকাশের দিন রশিদের বয়স ১৯ বছর ১৫৩ দিন। জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে ৫ ম্যাচে ১৬ উইকেট শিকার আর ধারাবাহিক সাফল্যে রশিদ এক লাফে এগিয়েছেন ৮ ধাপ। ক্যারিয়ার সেরা ৭৮৭ রেটিং পয়েন্ট নিয়ে উঠেছেন শীর্ষে।

আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ার শুরুর পর থেকেই সাড়া জাগানো এই লেগ স্পিনার ৩৭ ওয়ানডে খেলে নিয়েছেন ৮৬ উইকেট। এবার দ্রুততম একশ উইকেটের রেকর্ডের পথে আছেন তিনি। তবে এ চূড়ায় রশিদ একা নন। যৌথভাবে তার শীর্ষে রয়েছেন জাসপ্রিত বুমরাহ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ৮ উইকেট নিয়ে ভারতীয় এই পেসার এগিয়েছেন দুই ধাপ। ৭৮৭ রেটিং পয়েন্ট তার ক্যারিয়ারেও সেরা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ১৬ উইকেট নিয়ে যুজবেন্দ্র চেহেল এগিয়েছেন ২১ ধাপ। উঠেছেন ৮ নম্বরে। একই সিরিজে ১৭ উইকেট নেওয়া চায়নাম্যান বোলার কুলদীপ যাদব এগিয়েছেন ৪৭ ধাপ। উঠেছেন ১৫ নম্বরে। ভারত সিরিজে ব্যর্থতায় ৫ ধাপ পিছিয়ে ৬ সম্বরে নেমেছেন আগের শীর্ষ বোলার ইমরান তাহির। রশিদের স্বদেশি অফ স্পিনার মোহাম্মদ নবি ৭ ধাপ এগিয়ে উঠেছেন ১১ নম্বরে।

রশিদ শুধু বোলারদের র‌্যাঙ্কিংয়েই নয়, এখন তিনি সেরা অলরাউন্ডারদের মধ্যেও একজন। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে করেছেন ঝড়ো ৪৩ রান। ব্যাট হাতে তিনি দলের হয়ে প্রায়ই অবদান রাখেন। ১১ ধাপ এগিয়ে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে এখন তিনি চার নম্বরে।

এদিকে অলরাউন্ডারদের শীর্ষ তিনে কোনো পরিবর্তন নেই। আগের মতোই এক, দুই ও তিনে যথাক্রমে রয়েছেন সাকিব আল হাসান, মোহাম্মদ হাফিজ ও মোহাম্মদ নবি।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি