ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ওয়ানডেতে ৪৮১ রান, দুশ্চিন্তায় গাঙ্গুলি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৫, ২১ জুন ২০১৮

ওয়ানডে ক্রিকেটে একসময় ২০০ পেরোনো ইনিংস মানেই লড়াকু পুজি। সময় বদলেছে। বদলেছে খেলার ধরণও। এখন ২২ গজে ৩০০ প্লাসও নিরাপদ নয়। যে কোনো দলই এই টার্গেটকে মামুলি বানিয়ে ফেলেছে। তাই ইংল্যান্ড করে দেখালো আরেক কীর্তি। ওরা ৩০০ বা ৪০০ তে নির্ভার থাকতে পারেনি, তাইতো ৫০ ওভারের ক্রিকেটে তাদের পুজির দরকার ছিল সম্ভবত ৫০০ রান। ৫ সেঞ্চুরি সমান রান না পেলেও তাদের ইনিংস থামে ৪৮১ রানে, যা ওয়ানডে ইতিহাসে সর্বকালের সেরা রেকর্ড।

সত্যিই কি এটা ওয়ানডে ক্রিকেটের স্কোরবোর্ড? দর্শক তো দূর, বিশ্বাস করতে পারছেন না ক্রিকেট বিশেষজ্ঞরাও। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কিনা ৪৮১ রান করল ইংল্যান্ড! তাও আবার ছয় উইকেটেই। ৫০ ওভারের ম্যাচে একটা দলের পক্ষে এত রানও যে করা সম্ভব, তা এ লড়াই না দেখতে বিশ্বাস হত না। আর ওয়ানডে ম্যাচের এমন স্কোরবোর্ড দেখে যেমন বিস্মিত সৌরভ গঙ্গোপাধ্যায়, তেমনই আতঙ্কিত।

পরের মাসেই ইংল্যান্ড সফরে যাচ্ছে টিম ইন্ডিয়া। তিনটি ফরম্যাটেই মর্গ্যানদের বিরুদ্ধে লড়বেন বিরাট কোহলিরা। ওয়ানডে-তে আবার বর্তমানে আইসিসি ব়্যাঙ্কিংয়ের শীর্ষেই ইংল্যান্ড। তাই বিরাটদের পক্ষে চ্যালেঞ্জটা যে বেশ কঠিন হতে চলেছে তা বলাই বাহুল্য। তবে প্রাক্তন ভারত অধিনায়ক সেসব নিয়ে আপাতত চিন্তিত নন। বরং সোশ্যাল মিডিয়ায় তিনি আশঙ্কা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার বোলিং ভবিষ্যৎ নিয়ে। নেটদুনিয়ায় বেশ কয়েকটি টুইট করেন দাদা। লেখেন, “৫০ ওভারে প্রায় ৫০০ রান করে ফেলল ইংল্যান্ড। যা ক্রিকেটের জন্য রীতিমতো চিন্তার বিষয়। কোন দিকে এগোচ্ছে ক্রিকেট? পরিস্থিতি যেমনই হোক না কেন, অজি বোলারদের এই দুর্দশা মেনে নেওয়া যায় না। বিশেষ করে যে দেশে লিলি, থম্পসনের মতো তারকারা জন্মেছেন।” ইংল্যান্ড ইনিংস শেষ হওয়ার তিনি আরও লেখেন, “ক্রিকেটের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য ভাল বোলিংয়ের খুব প্রয়োজন। আশা করি, এই দেশ আরও কিছু প্রতিভাবান শক্তিশালী বোলারের জন্ম দেবে।” তবে টুইটগুলি করার পর তা মুছেও ফেলেন তিনি। সে কারণ অবশ্য স্পষ্ট হয়নি। তবে অনেকেই মনে করছেন, এমন টুইট করে অস্ট্রেলিয়ার বোলিং লাইন আপকে সরাসরি আক্রমণ করেছেন তিনি। বিতর্ক এড়াতেই হয়তো টুইটগুলি মুছে ফেলেছেন তিনি।

২০১৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে ৪৪৪ রান করেছিল ইংল্যান্ড। মঙ্গলবার নিজেদের রেকর্ডই ছাপিয়ে গেল তারা। সৌজন্যে জনি বেয়ারস্টো (১৩৯) এবং অ্যালেক্স হেলসের (১৪৭) দুর্দান্ত পারফরম্যান্স। আর তাতেই ২৪২ রানে হারল অজিবাহিনী।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি