ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘কতিপয় দুর্বৃত্তের কর্মকাণ্ডে চিকিৎসাসেবার সুনাম নষ্ট হচ্ছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৯, ৯ জুলাই ২০১৮ | আপডেট: ১৭:০৮, ৯ জুলাই ২০১৮

কতিপয় দুর্বৃত্তের কর্মকাণ্ডের কারণে চিকিৎসাসেবার সুনাম নষ্ট হচ্ছে বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালত আরও বলেন, দেশে অনেক স্বনামধন্য চিকিৎসক এবং ভালো মানের চিকিৎসা সেবার সুযোগ থাকা সত্ত্বেও কতিপয় ভুল চিকিৎসার ভয়ে রোগীরা পার্শ্ববর্তী দেশে চলে যাচ্ছে। এতে দেশীয় মুদ্রা বিদেশে চলে যাচ্ছে। তাই আদালত এ ধরনের পরিস্থিতি কমিয়ে আনার জন্য স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদকে নির্দেশনা দেন।

এ সংক্রান্ত এক রুলের শুনানিকালে সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব মন্তব্য করেন।

আদালতে শুনানি করেন রিটকারী আইনজীবী অমিত দাস গুপ্ত। তার সঙ্গে ছিলেন সভাষ চন্দ্র দাস। অন্যদিকে, ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম আমিনুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ।

উল্লেখ্য, গত ২৯ জুন দৈনিক সমকালের চট্টগ্রাম ব্যুরোর জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খানের আড়াই বছরের মেয়ে রাইফা ম্যাক্স হাসপাতালে মারা যান। এ ঘটনায় অভিযোগ করা হয়, ভুল চিকিৎসায় মেয়েটির মৃত্যু হয়েছে। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়। এরপরে গত বৃহস্পতিবার রাতে তাদের প্রতিবেদনে বলা হয়, চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা এবং গাফিলতির কারণে মেয়েটি মারা গেছে। একইসঙ্গে তিন চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

এরপরই রোববার বেলা সাড়ে ১১টার দিকে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত নগরীর মেহেদীবাগ এলাকার ম্যাক্স হাসপাতাল, ওআর নিজাম রোডের মেট্রোপলিটন হাসপাতাল আর প্রবর্তক মোড়ের সিএসসিআর হাসাপাতালে একযোগে অভিযান শুরু করে। অভিযানে এসব হাসপাতালগুলোর নানা অসঙ্গতি ধরা পড়ে।

তার ওই ঘোষণার পর বেলা ৪টার পর থেকে বন্দরনগরীর বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো সব ধরনের সেবা বন্ধ রাখলে রোগী ও স্বজনরা বিপাকে পড়েন।

রোগীদের জিম্মি করে হাসপাতাল মালিকদের এই ধর্মঘট নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন অনেকে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ডাক্তারদের এরকম ধর্মঘটের বিরোধীতা করেন অনেকেই। বিভিন্ন জন বিভিন্ন রকম কথা বলেন ডাক্তারদের এরকম অযৌক্তিক ধর্মঘটের জন্য।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি