ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কফ ও সর্দি সারাতে চালতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৩, ১২ ফেব্রুয়ারি ২০১৮

চালতা এক প্রকার টক জাতীয় ফল। চালতা দিয়ে চাটনি ও আচার তৈরি করা হয়। তবে এর রয়েছে বিভিন্ন ওষুধী গুণ। ড. তপন কুমার দে তার ‘বাংলাদেশের প্রয়োজনীয় গাছ-গাছড়া’ বইয়ে চালতার ওষুধী গুণাগুণ তুলে ধরেছেন। একুশে টিভি অনলাইনে এর ওষুধী ব্যবহারগুলো তুলে ধরা হলো-  

১) শুল রোগ- পাকা চালতা থেঁতো করে ২০ মিলিলিটার রসে এক চামচ চিনি মিশিয়ে দিনে একবার খেলে শুলরোগ দূর হয়।

২) বাত রোগ- ৩০ গ্রাম কচি চালতা বেটে, এক গ্লাস ঠাণ্ডা পানি মিশিয়ে খেলে বাতে উপকার পাওয়া যায়।

৩) পিত্ত বাড়লে- ছোট আকারের কচি চালতা ছোট ছোট টুকরো করে ১২০ মিলিলিটার পানিতে সিদ্ধ করে আধা কাপ করে তা ঠাণ্ডা অবস্থায় দিনে একবার খেতে হবে।

৪) কফ ও সর্দি- গাছের শুকনো ছালের গুঁড়ো এক গ্রাম চিনি বা মিছরি গুঁড়ো এক চামচ, আধা কাপ সামান্য গরম পানিতে মিশিয়ে দিনে একবার খেলে সর্দি ও কফ চলে যায়।

৫) ঠাণ্ডা লেগে জ্বর- ৩০ মিলিমিটার পাকা চালতার রস, তিন চামচ চিনি, ৭০ মিলিলিটার পানি- এ তিনটি একসঙ্গে মিশিয়ে দিনে একবার খেলে জ্বরের প্রকোপ কমে যায়।

৬) আমাশয় উপশম- চালতার পাতা দধির সঙ্গে গরুকে খাওয়ালে রক্ত আমাশয় উপশম হয়। বাছুরের রক্ত আমাশয়ে চালতার পাতা বিশেষ উপকারী।

রিচিতি- চালতা মাঝারি আকারে ১৪-১৫ মিটার উচ্চতাসম্পন্ন চিরহরিৎ বৃক্ষ। এর বাঁকল লাল ও মসৃণ। পাতা ঘন, ২৫-৩০ সে.মি. লম্বা, কিনারা করাতের ন্যায় কাঁটা এবং উঁচু। সাদা রং-এর সুগন্ধযুক্ত ফুল ১৫-১৮ সে.মি. লম্বা, পাঁপড়ি ১৫-২০টি। ফুল মে-জুন মাসে ফোটে। ফুলের বৃতিই ফল হিসেবে ব্যবহৃত হয়। ফল ১২-১৫ সে.মি. ব্যাস বিশিষ্ট। ফলে অনেক বীজ লোমশ কোষের মধ্যে থাকে। শীতকালে ফল পাকে।

/কেএনইউ/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি