ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কমরেড নিবেদিতা নাগের জন্মশতবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪২, ৪ আগস্ট ২০১৮

অবিভক্ত বাংলার বিশিষ্ট নেত্রী কমরেড নিবেদিতা নাগের জন্মশতবার্ষিকী আজ। তিনি ১৯১৮ সালের ৪ আগস্ট নারায়ণগঞ্জের আমলাপাড়ায় মাতামহ আনন্দ রায়ের বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে নারীমুক্তি, শিক্ষা প্রসার ও শ্রমিক আন্দোলনে সক্রিয় ছিলেন। মুক্তিযুদ্ধেও রয়েছে তার অসামান্য অবদান। ২০১৩ সালে বাংলাদেশ সরকার তাকে ‘স্বাধীনতা-মৈত্রী’ পদক প্রদান করে।
নিবেদিতা নাগের স্বামী ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা কমরেড নেপাল নাগ। নিবেদিতা নাগের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকা ও কলকাতায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
২০১৩ সালে মৃত্যুর আগ পর্যন্ত তিনি কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। মুক্তিযুদ্ধের সময় নিবেদিতা নাগ ছিলেন কলকাতায়। সেখানে কমিউনিস্ট পার্টির সদস্য হিসেবে তিনি যুদ্ধরত কমরেডদের এবং নির্যাতনের শিকার দুর্গত মানুষের পাশে দাঁড়ান। ভাষা আন্দোলনে তার অসামান্য অবদান রয়েছে। এ জন্য ২০০০ সালে বাংলাদেশে তাকে নাগরিক সংবর্ধনা দেওয়া হয়। নিবেদিতা নাগ নারায়ণগঞ্জের একটি স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন ১৯৩৪ সালে। ১৯৪১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে এমএ পাস করেন। কমিউনিস্ট পার্টির নারী সংগঠনে কাজ করতে গিয়ে তিনি সহযোদ্ধা হিসেবে পেয়েছেন আশালতা সেন, লীলা রায় ও সুফিয়া কামালের মতো বরেণ্য নেত্রীদের।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি