ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কর তুলে নেয়ার দাবি, আইসিটি খাতের ব্যবসায়িদের (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৩, ২৪ জুন ২০১৮

প্রস্তাবিত বাজেটে ইন্টারনেট ও আইসিটি সেবার ওপর নতুন করে করারোপ করায় ২০২১ সালের মধ্যে এই খাতে পাঁচশ’ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা বাধাগ্রস্ত হবার আশংকা করছে, সফটওয়্যার রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন-বেসিস। আর কর তুলে নেয়ার দাবি জানিয়েছেন আইসিটি খাতের ব্যবসায়িরা। অন্যদিকে, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলছেন, কম্পিউটারের খুচরা বিক্রি, বিভিন্ন ধরনের সেবার ওপর নতুন কর আরোপের বিষয়টি পুনর্বিবেচনা করবে সরকার।

সফটওয়্যার রপ্তানির এই চিত্র যে কাউকে আশান্বিত করবে। ২০১৪-১৫ অর্থবছরে সফটওয়্যার রপ্তানী থেকে দেশের আয় হয়েছিলো সাড়ে ৪৪ কোটি ডলারের মত। অথচ মাত্র চার বছরে ২০১৪-১৫ অর্থবছরে সেই রপ্তানির আয়ের পরিমান এসে দাঁড়ায় ১০০ কোটি ডলারের ওপর। (গ্রাফিক্স)। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ডেনমার্ক, জাপানসহ বিশ্বের ১৫০টি দেশে রপ্তানি হচ্ছে এ দেশের সফটওয়্যার। যার মধ্যে রয়েছে ওয়েব ডিজাইন, মোবাইল অ্যাপ্লিকেশন, গ্রাফিক্স ডিজাইন, ডাটা এন্ট্রি, বিজনেস প্রসেসিংসহ বিভিন্ন সেবা। অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিস মনে করে, এই সাফল্য ধরে রাখতে পারলে ২০২১ সালের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাত থেকেই আয় হতে পারে ৫০০ কোটি ডলার। তবে, বাজেটে নতুন কর আরোপ এই শিল্পের প্রবৃদ্ধিকে বাধাগ্রস্ত করবে বলে আশংকা বেসিসের।  

আইসিটি খাতে দক্ষ মানব সম্পদ তৈরির শর্ত হিসাবে দেশের প্রত্যন্ত অঞ্চলে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করার কথা বলছেন সংশ্লিষ্টরা। তাই ইন্টারনেটসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে সেবার ওপর নতুন কর আরোপ প্রত্যাহার করার দাবি জানিয়েছেন ব্যবসায়িরা।

আর নতুন করারোপের বিষয়টি পুনর্বিবেচনা করা হবে বলে জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী।

ইন্টারনেট সেবার খরচে ভ্যাট কমানোসহ কম্পিউটার বিক্রি ও সংযোজনের ওপর মূল্য সংযোজন কর কমানোর বিষয়টি সরকার ভেবে দেখবে বলেও জানান তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি