ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

করের বোঝা কমাচ্ছে ট্রাম্প প্রশাসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ১৬ ডিসেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রের ৩০ বছরের ইতিহাসে এবার সর্বনিম্ন কর আরোপ করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। সংসদের দুই কক্ষেই একটি যৌথ বিল আনতে যাচ্ছে রিপাবলিকানরা। এতে কর্পোরেট খাতে করের পরিমাণ ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২১ শতাংশ করা হয়েছে। অন্যদিকে উচ্চ আয়ের মানুষদের আয়কর ৩৯.৬ শতাংশ থেকে কমিয়ে ৩৭ শতাংশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পের দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতির অংশ হিসেবে এ বিল আনা হয়েছে বলে জানিয়েছে রিপাবলিকানরা। নির্বাচনী প্রচারণায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, নির্বাচনে বিজয়ী হতে পারলে আমেরিকানদের উপর থেকে করের বোঝা নামানো হবে।

এদিকে এক বাণীতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বিলটি আইনে পরিণত করা হবে একটি গুরুত্বপূর্ণ বিষয়। একইসঙ্গে বিলটি আগামী বড়দিনের পূর্বেই আইনে পরিণত করতে তিনি স্বাক্ষর করতে চান বলে ইচ্ছা প্রকাশ করেন। 

তবে ডেমোক্র্যাট দলের সদস্যরা এ বিলটির বিরোধীতা করে অভিযোগ করেন, বিলটি আইনে পরিণিত হলে মধ্যম ও নিম্ন আয়ের মানুষের কোন লাভ হবে না। বরং এতে সরকার তাদের দেওয়া বিভিন্ন সুযোগ সুবিধা বন্ধ করে দিতে পারে বলে আশঙ্কা করেছেন তারা। এতে শুধু লাভ হবে উচ্চ বিত্ত আর রিয়েল এস্টেড ব্যবসায়ীদের।

এদিকে করারোপ বিষয়ক নিরপেক্ষ কমিটি বলছে, রিপাবলিকানদের এই উদ্যোগ আগামী ১০ বছরে যুক্তরাষ্ট্রের ঋণের পরিমাণ ২০ ট্রিলিয়ন থেকে বেড়ে ২১.৪ ট্রিলিয়নে দাঁড়াবে। 

উল্লেখ্য, আগামী সপ্তাহে সিনেট ও হাউজ অব রিপ্রেসেনটেটিভস এ বিলটির উপর ভোট অনুষ্ঠিত হবে। তবে ধারণা করা হচ্ছে দুই কক্ষেই রিপাবলিকানরা বিজয়ী হবে। বর্তমানে দুই কক্ষেই রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এদিকে এ বিলটিকে নিজেদের বিজয় হিসেবে দেখছে কর্পোরেট ব্যবসায়ীরা।

এদিকে বিলটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন রিপাবলিকান হাউজ ওয়েজ এন্ড মিন্স কমিটির চেয়ারম্যান কেভিন ব্রাডলি। তিনি বলেন, এই মুহূর্তে আমি খুব উচ্ছ্বসিত। গত ৩১ বছর ধরে চেষ্টার ফল এটি, সাংবাদিকদের বলেন তিনি।

সূত্র: বিবিসি

এমজে/ এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি