ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে পুঁজিবাজার: এম খায়রুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৭, ২৯ এপ্রিল ২০১৮

দেশের পুঁজিবাজার আগামী দিনে জিডিপিতে আরও বেশি অবদান রেখে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

শনিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়শনের (বিএমবিএ) নব নির্মিত অফিস ও লোগো উদ্ধোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. নাসির উদ্দিন চৌধুরী। এ ছাড়াও উপস্থিত ছিলেন, ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী, সিনিয়র সহসভাপতি আহমেদ রশিদ লালী। ঢাকা স্টক এক্সচেঞ্জ ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি মোস্তাক আহমেদ সাদেকসহ অনেকে।

দেশের অর্থনীতিতে ক্রমান্বয়ে পুঁজিবাজারের ভূমিকা দৃশ্যমান হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশের অর্থমন্ত্রী, সরকারপ্রধানসহ সকলেই এখন মনে করছেন পুঁজিবাজার দেশের অর্থনীতির অন্যতম মূল চালিকা শক্তি। এর মাধ্যমে দীর্ঘমেয়াদে শিল্পায়ন ও অবকাঠামো খাতে বিনিয়োগ করা সম্ভব হবে।

বিএসইসি সভাপতি বলেন, পুঁজিবাজারকে শক্ত ভিত্তির উপর দাঁড় করাতে হবে। যাতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি পায়। আর এ জন্য ভালো ভালো কোম্পানিকে তালিকাভুক্ত করতে হবে। এটি করা গেলে পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়বে।

বিনিয়োগকারীদের উদ্দেশ্য বিএসইসির চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে উত্থান-পতন রয়েছে। এটা দেখে বিচলিত না হয়ে ধৈর্য সহকারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হবে। কোনো ধরণের গুজবে কান দিয়ে বিনিয়োগ করা উচিত হবে না।

ড. খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজার বিকাশে যে সব অন্তরায় রয়েছে সেগুলো দূর করতে আমরা বাংলাদেশ ব্যাংক, অর্থমন্ত্রণালয় তথা সরকারের সঙ্গে কাজ করছি। পুঁজিবাজার বিকাশে আমরা ট্যাক্স হলিডে (কর অবকাশ) সুবিধাসহ বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে কাজ করছি। মার্কেট মেকারদের বাজারমুখী করতে যে সব ইনটেনসিভ দেওয়ার ঘোষণা করছি। প্রয়োজনে তাদের সুযোগ-সুবিধা আরও বাড়ানো হবে।

অনুষ্ঠানে বিএমবিএর সভাপতি নাসির উদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশের পুঁজিবাজারকে সমৃদ্ধ করতে নতুন নতুন ইস্যু আনার জন্য মার্চেন্ট ব্যাংকগুলো কাজ করে যাচ্ছে। আগামীতে এই ধারা আরও অব্যাহত থাকবে।

আরকে//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি