ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কলম্বাসের হারিয়ে যাওয়া সেই চিঠি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ৯ জুন ২০১৮ | আপডেট: ১৩:০৯, ১০ জুন ২০১৮

ইতালির পর্যটক ক্রিস্টোফার কলম্বাস আমেরিকা আবিস্কার করেছিলেন বহুকাল আগে। ওই সময়ে রাজা ফার্দিনান্দ ও রানি ইসাবেলাকে যে চিঠিটি লিখেছিলেন কলম্বাস কিছুকাল আগে হারিয়ে গিয়েছিল সেটি। উদ্ধারের পর পাঁচশ’বছর আগের সেই চিঠিটি গত বৃহস্পতিবার স্পেনকে ফেরত দিয়েছে যুক্তরাষ্ট্র।
গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনে স্পেনের রাষ্ট্রদূত পেদ্রো মোরেনেসের কাছে চিঠিটি হস্তান্তর করা হয়।
কলম্বাস ১৪৯৩ সালে চিঠিটি লিখেছিলেন স্পেনের রাজা ও রানিকে। ইতালির এই অভিযাত্রীর আমেরিকা আবিস্কারের (তখন ধারণা ছিল ভারত আষ্কিার) পৃষ্ঠপোষকতা করেছিলেন তারাই। তবে শেষ জীবনে দুর্ভোগই ছিল কলম্বাসের সঙ্গী।
চিঠিতে কলম্বাস ক্যারিবীয় পাহাড়, উর্বর ভূমি, সোনা ও আদিবাসীদের কথা লিখেছিলেন। স্প্যানিশ ভাষায় লেখা চিঠিটি রাজা ফার্দিন্যান্দ ও ইসাবেলা রোমে পাঠিয়ে লাতিন ভাষায় রূপান্তর করিয়ে নিয়েছিলেন। এরপর হাতে লিখে এর অসংখ্য কপি করা হয়। কলম্বাসের নতুন মহাদেশ আবিস্কারের খবর ছড়িয়ে দিতে এই কপিগুলো বিলি করা হয় ইউরোপের রাজা ও রানিদের মধ্যে।
লাতিন ভাষার এই চিঠিরই একটি কপি সংরক্ষিত ছিল স্পেনের বার্সেলোনার ন্যাশনাল লাইব্রেরি অব কাতালোনিয়ায়। কিন্তু এক দশক আগে জানা যায়, সেখানে আসল চিঠিটি নেই, রয়েছে জাল একটি চিঠি।
তখন স্পেন ও যুক্তরাষ্ট্র বিষয়টির তদন্তে নামে। ২০১২ সালে তদন্তকারী নিশ্চিত হয় যে আসল চিঠিটি খোয়া গেছে বার্সেলোনা থেকে।
চুরির পর আসল চিঠিটি বিক্রি করে দেওয়া হয়েছিল ২০০৫ সালের নভেম্বরে। ছয় লাখ ইউরোর বিনিময়ে দুজন ইতালীয় বই বিক্রেতা চিঠিটি বিক্রি করেছিলেন।
২০১৩ সালের মার্চে যখন চিঠিটি পুনরায় হাতবদল হয় নয় লাখ ইউরোতে, ওই সময় ঘটনাটি নজরে আসে তদন্তকারীদের। এরপর চিঠির ক্রেতার সঙ্গে যোগাযোগ করেন তারা। ওই ব্যক্তি জানতেন না যে এই চিঠিটি বার্সেলোনা থেকে চুরি হয়েছিল।
এটি যে কলম্বাসের সেই ঐতিহাসিক চিঠিই, তা নিশ্চিত হওয়ার পর তা উদ্ধার করে স্পেনের কাছে ফিরিয়ে দেল যুক্তরাষ্ট্র।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি