ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কসোভো-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক স্থাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৪, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:১৯, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

বাংলাদেশ ও কসোভোর মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন বিষয়ে যৌথ বিবৃতি স্বাক্ষরিত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে দু`দেশের মধ্যে এ বিবৃতি সাক্ষরিত হয়। জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নিউইয়র্কস্থ বাংলাদেশ স্থায়ী মিশনে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কে কসোভোর কনসাল জেনারেল ও রাষ্ট্রদূত টেউটা সাহাতকাইজা নিজ নিজ দেশের পক্ষে এই যৌথ বিবৃতি সাক্ষর করেন।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ ও কসোভোর মধ্যে বন্ধুত্বের সুদৃঢ় সম্পর্ক রচনা করবে। পাশাপাশি পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করবে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিবৃতিটি সাক্ষরের মাধ্যমে উভয় দেশ জাতীয় সার্বভৌমত্বের প্রতি পারস্পারিক শ্রদ্ধা ও আঞ্চলিক সংহতি বজায় রাখা, অন্য রাষ্ট্রের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করাসহ জাতিসংঘের নীতিমালা এবং আন্তর্জাতিক আইনসমূহের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করে।

উল্লেখ্য, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ কসোভোকে সরকারিভাবে স্বীকৃতি দেয়। এছাড়া গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন চলাকালীন কসোভোর রাষ্ট্রপতি হাসিম থাচি`র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে কসোভোতে শুরু হবে এর স্বাধীনতা ঘোষণার ১০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানমালা। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অংশগ্রহণ করবেন এবং বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন বলে বাংলাদেশ স্থায়ী মিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি