ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কাতালানের স্বাধীনতার ঘোষণা স্থগিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯, ১১ অক্টোবর ২০১৭ | আপডেট: ১২:২৪, ১১ অক্টোবর ২০১৭

স্পেনের কাছ থেকে স্বাধীনতার পক্ষে সমর্থন পাওয়ার পরও কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন স্বাধীনতার ঘোষণা স্থগিত করেছেন। মঙ্গলবার কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় আঞ্চলিক পার্লামেন্টের অধিবেশনে এই ঘোষণা দেন পুজদেমন।

পার্লামেন্টে পুজদেমন এবং অন্যান্য নেতারা স্বাধীনতার ঘোষণা এখনই না দিয়ে সমঝোতার ভিত্তিতে স্পেন থেকে আলাদা হতে মাদ্রিদ সরকারের সঙ্গে আলোচনার করার মত দিয়েছেন ।

ইউরোপসহ সারাবিশ্বের মনোযোগের বিষয় ছিল পুজদেমনের ওই ভাষণ। অধিকাংশের ধারণা ছিল ওই ভাষণের মাধ্যমেই স্বায়ত্ত্বশাসিত ওই অঞ্চলের স্বাধীনতা ঘোষণা করবেন তিনি। আলোচনার পথ খোলা রেখেই ভাষণ শেষ করলেন পুজদেমন।

গত ১ অক্টোবর কাতালোনিয়ার স্বাধীনতার জন্য বার্সেলোনায় গণভোট অনুষ্ঠিত হয়। ওই গণভোটে ৯০ শতাংশ ভোট পড়ে স্বাধীনতার পক্ষে। যদিও স্পেনের পক্ষ থেকে বলা হচ্ছে এই  ভোট অবৈধ এবং দেশটির আদালতও তা প্রত্যাখ্যান করেছে।

স্বাধীনতা ঘোষণার আগে বার্সেলোনায় সংসদের বাইরে মঙ্গলবার অবস্থান নেয় কেন্দ্রীয় পুলিশ বাহিনী। জনগণকে সংসদের কাছে ভিড়তেও দেয়া হয়নি। তবে ওই এলাকায় স্বাধীনতার পক্ষে বিশাল সমাবেশ হয়। তবে লক্ষণীয় যে স্বাধীনতার ঘোষণার মতো একটি ঐতিহাসিক ঘটনার সময়ও  স্পেন ও কাতালান সরকার ছিল যথেষ্ট সংযত।

এর আগে স্পেনের প্রধানমন্ত্রী বলেন, কাতালান স্বাধীনতা ঘোষণা করলে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ জারি করে সেখানকার স্বায়ত্তশাসন বাতিল করে কেন্দ্রীয় সরকারের শাসন জারি করা হবে। ইউরোপীয় ইউনিয়ন এবং সংস্থাটির বেশ কয়েকটি দেশ কাতালানের স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়েছে।  তারা আলোচনার মাধ্যমে সংকটের সমাধান করতে বলেছে।

সূত্র:বিবিসি ও দ্যা গার্ডিয়ান

এম/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি