ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কাতালোনিয়া স্পেনের সঙ্গে থাকবে: রাজা ষষ্ঠ ফিলিপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৩, ২১ অক্টোবর ২০১৭ | আপডেট: ১০:৪৩, ২২ অক্টোবর ২০১৭

স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন কাতালোনিয়া স্পেনের অংশ ছিল এবং থাকবে। কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে নানা আলোচনার মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো মন্তব্য করলেন রাজা ষষ্ঠ ফিলিপ।

উত্তর স্পেনের ওভিয়েডো শহরে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে তিনি বলেন, কাতালান সরকার স্পেনে একটা ফাটল তৈর করার চেষ্টা করছে। কিন্তু স্পেনের যেসব গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো আছে তা দিয়েই স্পেন এই সংকট সমাধান করবে বলে  মন্তব্য করেছেন তিনি।

রাজা ফিলিপ বলেন, একটি গণতান্ত্রিক কাঠামোতে ফাটল ধরিয়ে কোনো উন্নয়ন বা মুক্তির পথ পাওয়া সম্ভব নয়। কাতালোনিয়া সম্পর্কে স্পেন কী পদক্ষেপ নিতে যাচ্ছে তার একটা পরিপূর্ণ ও বিস্তারিত ঘোষণা এ রবিবারে দিতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী মারিনো রাজোয়। কেন্দ্রীয় সরকার বলছে, তারা সংবিধানের ১৫৫ নম্বর ধারা জারি করবে। এই ধারা অনুযায়ী সরাসরি শাসন জারি করা হয়।

যদি কাতালোনিয়ায় ১৫৫ ধারা জারি করা হয় তবে, এটিই হবে প্রথমবাররে মতন সরাসরি শাসন জারি করা। কাতালোনিয়াতে ১৫৫ ধারা জারির পাশাপাশি, কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশ দপ্তরের নিয়ন্ত্রণও কেন্দ্রের হাতে নিয়ে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গত পহেলা  অক্টোবর সেখানে একটি বিতর্কিত গণভোট অনুষ্ঠিত হয়।যেখানে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছিল প্রায় ৯০ ভাগ ভোটার।

সূত্র:বিবিসি

/ এম / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি