ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করছে স্পেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৪, ১৯ অক্টোবর ২০১৭

কাতালোনিয়ার নেতা কার্লোস পুজদেমন স্বাধীনতা ঘোষণা করার হুমকি দেওয়ার পর এ অঞ্চলটির স্বায়ত্তশাসন স্থগিত করার পদক্ষেপ নিতে যাচ্ছে স্পেন। শনিবার থেকেই কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করার ঘোষণা দেওয়া হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, কাতালোনিয়ার শাসনভার নিতে সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকর করার জন্য শনিবার মন্ত্রিসভার বৈঠক হবে।

এর আগে কাতালান নেতা পুজদেমন জানান, স্পেনের ‘দমননীতি চলতে থাকলে’আঞ্চলিক পার্লামেন্ট স্বাধীনতার প্রশ্নে ভোটের আয়োজন করবে। পুজদেমনের এই পদক্ষেপে স্পেনের উত্তর-পূর্ব অঞ্চলে অস্থিরতা শুরু হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

এক বিবৃতিতে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয় বলেছেন, কাতালোনিয়ার স্বায়ত্তশাসনের ক্ষেত্রে বৈধতা পুনর্বহাল করার জন্য স্পেনের সরকার সংবিধানের ১৫৫ অনুচ্ছেদে নির্দেশিত পথে এগিয়ে যাবে।

স্পেনে একনায়ক জেনারেল ফ্রাঙ্কোর মৃত্যুর তিন বছর পর ১৯৭৮ সালে গণতান্ত্রিক শাসনের শুরুতেই নতুন সংবিধান চালু করা হয়। সংবিধানের ১৫৫ অনুচ্ছেদে সঙ্কটজনক পরিস্থিতি সামাল দিতে মাদ্রিদের হাতে সরাসরি শাসনভার দেওয়া হয়। এর আগে কখনই দেশটিতে সংবিধানের ওই অনুচ্ছেদ ব্যবহার করার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি।

কাতালোনিয়ায় গণভোট আয়োজনের পর থেকেই মাদ্রিদ ও বার্সেলোনার নেতাদের মধ্যে সম্পর্কের টানপোড়ন তৈরি হয়। গণভোটে সংখ্যাগরিষ্ঠ মানুষ স্বাধীনতার পক্ষে রায় দিলেও সেটাকে অবৈধ বলছে স্পেনের কেন্দ্রীয় সরকার।

দেশটির প্রধানমন্ত্রী আগেই জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে পুজদেমনের দেওয়া স্বাধীনতার ঘোষণা প্রত্যাহার করে না নিলে কাতালোনিয়ায় সরাসরি কেন্দ্রের শাসন চালু হবে।

সূত্র: বিবিসি।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি