ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কানাডার কুইবেকে সরকারি প্রতিষ্ঠানে নিকাব নিষিদ্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৫, ১৯ অক্টোবর ২০১৭

কানাডার কুইবেক প্রদেশে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীদের নিকাব পরা নিষিদ্ধ করা হয়েছে। কুইবেকে ধর্মীয় নিরপেক্ষতা আইনটি সমালোচনার মুখেই পাশ করেছে কুইবেক ন্যাশনাল অ্যাসেম্বলি।

আইনটি পাশের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীদের বোরকা ও নিকাব পরা নিষিদ্ধ করে তাদের মুখ দেখানো বাধ্যতামূলক করা হচ্ছে। কুইবেক ন্যাশনাল অ্যাসেম্বলিতে `বিল সিক্সটি-টু` নামের এই আইনটি পাশ হয় ৬৬-৫১ ভোটের ব্যবধানে।

২০১৪ সাল থেকে ক্ষমতায় থাকা লিবারেলরা দু’বছর আগে এই বিলটি উত্থাপন করেছিল। বিলটি পাশ হওয়ার কারণে প্রদেশের আমলা, পুলিশ কর্মকর্তা, বাস চালক, ডাক্তার, মিডওয়াইভসহ সরকারি যে কোনো প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিদের মুখ অনাবৃত থাকবে।

এছাড়া এ আইনের মাধ্যমে প্রদেশের যেসব শিশুকেন্দ্রে ধর্মীয় শিক্ষা দেয়া হতো সেই সেবাও বন্ধ হয়ে যাবে। তবে `বিল সিক্সটি-টু` নামের এই আইনটিতে কোথাও মুসলিমদের বিশ্বাসের কথা উল্লেখ নেই।

প্রদেশটির সরকার বলছে, মুখে কোনো ধরনের আবরণ থাকবেনা তার অর্থ এই নয় যে মুসলিমদের টার্গেট করে এমনটা করা হয়েছে। তবে এই আইনের প্রভাব মুসলিম নারীদের ওপরই সবচেয়ে বেশি পড়বে বলে মনে করছে সমালোচকরা।

সরকারের মতে, যোগাযোগ ও নিরাপত্তা ইস্যুকে মাথায় রেখে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আর সমালোচকেরা বলছেন, এটি মুসলিম নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণ।

২০১৬ সালের এক জরিপের তথ্য অনুযায়ী- কানাডার ৩ শতাংশ মুসলিম নারী চাদর পরে এবং ৩ শতাংশ নারী নিকাব পরে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি