ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কানের পোস্টারে ভালোবাসার শুভ্রতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৭, ১২ এপ্রিল ২০১৮

ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে আগামী থেকে ১৯ মে অনুষ্ঠিত হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন কান চলচ্চিত্র উৎসব। উৎসব ঘিরে প্রতি বছরই কানের অফিসিয়াল পোস্টারের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন চলচ্চিত্রপ্রেমীরা। অবশেষে প্রকাশ পেয়েছে কান উৎসবের ৭১তম আসরের অফিসিয়াল পোস্টার। যেখানে ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ-লুক গদারের ‘পিয়েরো দ্য ম্যাডম্যান’ সিনেমার একটি দৃশ্য দেখা গেছে। পোস্টারে দুই গাড়িতে দু’জন তারকা ভালোবাসার উদ্যানে ভেসে একে অপরের মাঝে ডুব দিয়েছেন। ভালোবাসার চুম্বন ছড়িয়ে দিয়েছেন প্রেমের আকাশে। যা নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছে।

ধ্রুপদী সিনেমাটির শুটিং চলাকালে এক নারী ও এক পুরুষের এই অন্তরঙ্গ মুহূর্তটি ক্যামেরাবন্দি করেছিলেন আলোকচিত্রী জর্জেস পিয়েরে (১৯২৭-২০০৩)। ১৯৬০ সালে শুরু, এরপর ৩০ বছরের ক্যারিয়ারে শতাধিক সিনেমার শুটিংয়ে আলোকচিত্রী হিসেবে কাজ করেছেন তিনি।

কানের অফিসিয়াল পোস্টারটি মূলত গ্রাফিক্স ডিজাইনার ফ্লো ম্যাকুইনের সাজানো। পপ সংস্কৃতিতে অনুপ্রাণিত তার এই সৃষ্টিকর্ম। ড্রইং, পেইন্টিং ও ডিজিটাল আর্টের সঙ্গে রঙের মিশ্রণ ঘটিয়েছেন তিনি। ইউনিভার্সাল পিকচার্স, প্যারামাউন্ট চ্যানেল, ইউরোপাকর্প, ওয়াইল্ড সাইড ও আর্তে টিভির জন্য নিয়মিত পোস্টার বানিয়ে থাকেন ২৭ বছর বয়সী এই তরুণী।

উল্লেখ্য, দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ (পেনেলোপি ক্রুজ, হাভিয়ার বারদেম) প্রদর্শনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন হবে।

সূত্র : ভ্যারাইটি

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি