ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কারিগরিতে পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৫, ১৯ জুলাই ২০১৮

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ১০ বোর্ডের মধ্যে কারিগরি শিক্ষা বোর্ড পাসের হারের দিক থেকে মাদ্রাসা বোর্ডের পরই অর্থাৎ দ্বিতীয় অবস্থানে আছে। তবে গতবারের চেয়ে এবার তাদের পাসের হার কমেছে।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের স্বারসংক্ষেপ হস্তান্তর করেন। এসময় তিনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, কারিগরি শিক্ষা বোর্ড থেকে এবার পরীক্ষা দেয় মোট এক লাখ ১৮ হাজার শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৮৯ হাজার ৮৯ জন। পাসের হার ৭৫ দশমিক ৫০ ভাগ।

গতবার এ বোর্ড থেকে পরীক্ষা দিয়েছিল মোট ৯৭ হাজার ১৪ জন। এবার গতবারের চেয়ে ২০৯৯৬ জন বেশি পরীক্ষা দেয়। ২০১৭ সালে পাস করেছিল ৭৯ হাজার ৯০৪ জন। এবার পাশ কমেছে ১০ হাজার ১৮৫ জন।

গতবার পাসের হার ছিল ৮১ দশমিক ৩৩ শতাংশ। সেই হিসেবে এবার কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে ৫ দশমিক ৮৩ শতাংশ।

এবার কারিগরি বোর্ড থেকে জিপিএ ৫ পেয়েছে মোট দুই হাজার ৪৫৬ জন। গতবার পেয়েছিল দুই হাজার ৬৬৯ জন। এবার এ বোর্ডে জিপিএ ৫ কমেছে ২১৩ জন।

১০ শিক্ষা বোর্ডে পাসের গড় হার  ৬৬ দশমিক ৬৪ শতাংশ। এ বছর মোট পাস করেছে আট লাখ ৫৮ হাজার ১০১ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন।

সারা দেশের দুই হাজার ৫৪১টি কেন্দ্রে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্রী ছয় লাখ ৮০ হাজার ৮৮৪ জন আর ছাত্র ছয় লাখ সাত হাজার ৮৭৩ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ড আর একটি কারিগরি ও একটি মাদ্রাসা শিক্ষা বোর্ড।

আজ দুপুর ১টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিক ফল ঘোষণা করেন। শিক্ষার্থীরা নিজেদের ফল শিক্ষা প্রতিষ্ঠান বা অনলাইনে নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট থেকে জানতে পারছেন।

গত ২ এপ্রিল শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। তত্ত্বীয় পরীক্ষা চলে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৪ মের মধ্যে অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

এ বছর মাদ্রাসা ও কারিগরি বোর্ডসহ ১০ শিক্ষাবোর্ডে পরীক্ষায় অংশ নিয়েছিল মোট ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন শিক্ষার্থী। মোট পাশ করেছে ৮ লাখ ৫১ হাজার ৭০১ জন। যা গত বছরের চেয়ে ৫৭ হাজার ৯০ জন বেশি।

এবার ১০ বোর্ডের পাসের গড় হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। গতবার এই হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ২ দশমিক ২৭ শতাংশ।

জিপিএ ৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন। গতবার পেয়েছিলেন ৩৭ হাজার ৭২৬ জন। ফলে জিপিএ ৫ কম পেয়েছে ৮ হাজার ৪৬৪ জন। 

যেভাবে মুঠোফোনে জানা যাবে ফল

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা মোবাইল ফোনে ফল পেতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখতে হবে। এরপর ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে মিলবে ফল।

মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা HSC লিখে স্পেস দিয়ে MAD স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাবেন। পরের এসএমএসে তাঁরা ফল পেয়ে যাবেন।

কারিগরি শিক্ষা বোর্ড ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পরের এসএমএসে ফল জেনে যাবেন শিক্ষার্থীরা।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি