ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩১, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:০১, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বাংলাদেশ থেকে আকাশপথে কার্গো (পণ্য পরিবহন) পরিবহনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাজ্য। প্রায় দুই বছর পর এক সংবাদ সম্মেলন করে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

তবে এসিসি-৩ সনদ নবায়ন না হওয়া পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যুক্তরাজ্যে কার্গো পরিবহনের সুযোগ পাচ্ছে না। রোববার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেইক।

সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য মোস্তাফিজুর রহমান ও সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসান এসময় উপস্থিত ছিলেন।

এ সময় কার্গো পরিবহনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে একটি নথি মন্ত্রীর হাতে তুলে দেন ব্রিটিশ হাই কমিশনার।

ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক বলেন, নিরাপত্তাজনিত কারণে নিষেধাজ্ঞা বহাল ছিল। এটি রাজনৈতিক সিদ্ধান্ত নয়, কৌশলগত বিষয়। নিরাপত্তার বিষয়ে কোনও শর্ত নেই। তবে এটি নিয়মিত নজরদারির আওতায় থাকবে বলে জানিয়েছেন অ্যালিসন ব্লেক।

জানা গেছে, নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা হলেও বেশকিছু শর্ত রেখেছে যুক্তরাজ্য। শর্তগুলো হলো- হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা বিষয়ে দীর্ঘমেয়াদে দুইজন পরামর্শক নিয়োগ, এভিয়েশন সিকিউরিটিতে ইউকে মডেল অনুসরণ এবং যুক্তরাজ্য ও বাংলাদেশ যৌথভাবে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা পুনর্মূল্যায়ন।

উল্লেখ্য, নিরাপত্তার কারণ দেখিয়ে ২০১৬ সালের মার্চে ঢাকা থেকে সরাসরি কার্গো ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাজ্য। পরে নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে একটি ব্রিটিশ কোম্পানিকে নিয়োগ দেয় সরকার। কর্মকর্তারা বলছেন, এই নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশের কী পরিমাণ আর্থিক ক্ষতি হচ্ছে সে বিষয়ে কোনো পরিসংখ্যান থাকলেও এতে অর্থ ও সময় দুই দিক থেকেই ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। 

একে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি