ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কাল আবারও বাজারে আসবে ইলিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৪, ২২ অক্টোবর ২০১৭

দীর্ঘ ২২ দিনের (১-২২অক্টোবর) মা-ইলিশ সংরক্ষণ মৌসুম শেষ হচ্ছে আজ রোববার রাত ১২টায় ২২ দিন বন্ধ থাকার পর আজ রাত ১২ টা থেকে নদীতে মাছ ধরবেন জেলেরা। এ জন্য তারা নদীর তীরে জাল ও সরঞ্জাম গোছানোর কাজ করছেন।

এবার ইলিশ ধরা নিষিদ্ধের সময়ে ২৫ জেলায় ৩ লাখ ৮৪ হাজার ৪৬২টি জেলে পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় ২০ কেজি করে চাল দিয়েছে সরকার। মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে নানা ধরনের কর্মসূচি হাতে নেয় মৎস্য অধিদফতর।

মৎস্য কর্মকর্তারা জানান, এবারের মা-ইলিশ সংরক্ষণ মৌসুম ৯০ ভাগ সফল হয়েছে। কিছু সমস্যার কারণে ১০ ভাগ সফল হয়নি। তবে জেলেরা অগের চেয়ে অনেক সচেতন হয়েছেন।

ভোলা: জেলা প্রশাসকের কার্যালয় সূত্র জানায়, মা ইলিশ সংরক্ষণের সময় বিভিন্ন অভিযান পরিচালনা করা হয়। জেলেদের মধ্যে চাল বিতরণ করা শেষ হয় আজ। সদর উপজেলায় তিনটি নদীতে যারা মাছ ধরতে নেমেছিলেন তাদের ৭৫ ভাগ জেলেকে আটক করা হয়। রোববার পর্যন্ত মোট ৪৫২টি অভিযান চালিয়েছে মৎস্য কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট, কোস্টগার্ড ও পুলিশ। এসব অভিযানে প্রায় ৪৫৫ জন জেলেকে আটক করা হয়েছে। মামলা হয়েছে ১২৭টি, ভ্রাম্যমাণ আদালত বসেছে ১৮৫টি, জেল হয়েছে ১৮০ জনের।

জরিমানা করা হয়েছে মোট ৬ লাখ ৫৯ হাজার ৫০০ টাকার। ২২ দিনের অভিযানে ৩ হাজার ১১৪ কেজি ইলিশ, ৩৩টি ট্রলার ও ৭ লাখ ৭৭ হাজার ৬০০ মিটার জাল জব্দ হয়েছে। আরও বলেন, এ বছর জেলেরা সচেতন হওয়ার কারণে অভিযান ৯০-৯২ ভাগ সফল হয়েছে বলে জানান জেলা মৎস্য কর্মকর্তারা।

চাঁদপুর: ইলিশ রক্ষায় গঠিত জেলা-উপজেলা টাস্কফোর্স পদ্মা-মেঘনায় ১০০টি অভিযান পরিচালনা করে ১১৮ জন জেলেকে আটক করে। এর মধ্যে ১৪৩টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৯০ জন জেলেকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। বাকি ২৮ জন জেলের কাছ থেকে ১ লাখ ১৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জব্দ করা হয় ৭ লাখ ৬৪ হাজার ৯০০ মিটার কারেন্ট জাল ও ২ হাজার ৪০০ কেজি ইলিশ। মামলা দায়ের করা হয়েছে ১০৭টি। নিষেধাজ্ঞার ২২ দিনের জন্য বিশেষ খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় ৩৬ হাজার ৫৭৫জন জেলেকে ২০ কেজি করে চাল দেওয়া কার্যক্রম এখনো চলমান রয়েছে। এ ছাড়া বিকল্প কর্মসংস্থান হিসেবে ৯৬০জন জেলেকে পশু পালনের জন্য ছাগল ও সেলাই মেশিন দেওয়া হয়।

 

আর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি