ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কিউয়িদের হারিয়ে অজিদের বিশ্বরেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

ইডেন গার্ডেনে রেকর্ডের ছড়াছড়ি। টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ল অস্ট্রেলিয়া। ত্রিদেশীয় টি-২০ টুর্নামেন্টে শুক্রবার অকল্যান্ডে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া।

বোঝাই গেলো, টি-টোয়েন্টির লড়াইয়ে নিরাপদ নয় ২৪৩ রানও। আর এটা প্রমাণ করে দিল অজি ব্যাটসম্যানরা। নিউজিল্যান্ডের ২৪৪ রান তাড়া করতে নেমে ৭ বল বাকি থাকতে পাঁচ উইকেটে জিতল অজিব্রিগেড।

টি-টোয়েন্টি এটাই কোনও দলের সর্বাধিক রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ড। এর আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৩২ রান তাড়া করতে নেমে চার বল বাকি থাকতে জয়ে তুলে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ৷ ইডেন পার্কে রেকর্ড রান তাড়া করে বিশ্বরেকর্ড ওয়ার্নার অ্যান্ড কোং-এর৷ এই জয়ের ফলে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে চলে গেল অজিরা।

প্রথমে ব্যাট করে গাপ্টিল-মুনরোর ধুঁয়াধার ব্যাটিংয়ের সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ২৪৩ রান করে কিউয়িরা। ডান-বাম ওপেনিং জুটির ১৩২ রানে পার্টনারশিপ নিউজিল্যান্ডের ব্যাটিং ইনিংসে ইমারত গড়ে দেয়৷ ৪৯ বলে শতরান হাঁকান গাপ্টিল। ৬টি বাউন্ডারি ও ৯টি ছক্কার সাহায্যে ৫৪ বলে ১০৫ রানের ইনিংস গড়েন। টি-টোয়েন্টিতে এটাই গাপ্টিলের দ্বিতীয় সেঞ্চুরি।

শতরান হাঁকিয়ে এদিন টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বাধিক রানের মালিকও বনে গেলেন ডানহাতি কিউয়ি ওপেনার। ৭৩ ম্যাচের তাঁর সংগ্রহ ২১৮৮ রান। গাপ্টিলের পরে এই তালিকায় দু’নম্বরে রয়েছেন আরও এক কিউয়ি ব্যাটার। নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ম্যাকুলামের সংগ্রহে রয়েছে ২১৪০ রান। তিন নম্বরে রয়ছেন কোহলি। ৫৫ ম্যাচে ভিকে ঝুলিতে এখন ১৯৫৬ রান। ৩৩ বলে ৭৬ রান করেন মুনরো।

জবাবে ব্যাট করতে নেমে ওয়ার্নার-শর্টের শতরান পার্টনারশিপ অস্ট্রেলিয়ার জয়ের ভিত গড়ে দেয়। ওয়ার্নার ৫৯ রানে আউট হলেও ম্যাক্সওয়েলকে সঙ্গে নিয়ে ৫৬ রানের পার্টনারশিপ গড়ে ম্যাচের রাশ নিজেদের নিজে করেন নেন শর্ট। গুরুত্বপূর্ণ এই দুই পার্টনারশিপই অজিদের জয়ের রাস্তা পাকা করে। ৪৪ বলে ৭৬ রান করে ম্যাচের সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার ডার্সি শট।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি