ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কীটপতঙ্গ ও রোগ প্রতিরোধী টমেটো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩, ১৭ মে ২০১৮ | আপডেট: ১০:০৭, ৩০ মে ২০১৮

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ গালাপোগাস আইল্যান্ডসে টমেটোর বুনো একটি জাতের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। যা একই সঙ্গে অনেকগুলো কীটপতঙ্গ ও রোগ প্রতিরোধী। চাষ করা টমেটোর সঙ্গে জেনেটিক দিক থেকে সবজিটির এ বুনো জাত অনেকাংশেই কাছাকাছি। ফলে এগুলোর মধ্যে আন্তঃপ্রজনন ঘটানোও অনেক সহজ। নেদারল্যান্ডসভিত্তিক ইউনিভার্সিটি অব ভাগেনিয়েনের বিজ্ঞানীরা এ জাত বের করেছেন।
চাষ করা জাতের সঙ্গে বুনো টমেটোর আন্তঃপ্রজনন ঘটিয়ে কীটপতঙ্গ ও বালাই প্রতিরোধী নতুন জাত উদ্ভাবন এখন বিজ্ঞানীদের জন্য অনেকাংশেই সহজ হয়ে এল।
টমেটো আবাদকারীদের কাছে কীটপতঙ্গ ও রোগবালাইয়ের মতো উৎপাত আর নেই। বিশ্বব্যাপী টমেটোর যেসব জাত আবাদ করা হয়, তার মধ্যে অধিকাংশেই কীটপতঙ্গ ও রোগবালাইয়ের প্রতি অত্যধিক মাত্রায় সংবেদনশীল।
মূলত চাষাবাদের মাধ্যমে ক্রমাগত পুনরুৎপাদনের কারণে একপর্যায়ে এসব টমেটোর জাত রোগ প্রতিরোধক্ষমতা হারিয়ে ফেলে। বুনো জাতের রোগবালাই ও কীটপতঙ্গ প্রতিরোধী বৈশিষ্ট্য ব্যবহারের মাধ্যমে আবাদকৃত টমেটোর এ ক্ষমতাকে ফিরিয়ে আনতে চাইছেন বিজ্ঞানীরা।
সমস্যা হলো, এখনো সফলভাবে বুনো ও আবাদকৃত টমেটোর মধ্যে ক্রস ব্রিডিং করতে পারেননি বিজ্ঞানীরা। তবে তাদের জন্য আশার বিষয় হলো, গালাপোগাসের বুনো টমেটোর জেনেটিক বৈশিষ্ট্য আবাদকৃত টমোটোর জেনেটিক গুণাবলির কাছাকাছি। এছাড়া এর রোগ প্রতিরোধক্ষমতার রহস্য লুকিয়ে আছে সাধারণ একটি ক্রোমোজমের মধ্যে। ফলে এ ক্রস ব্রিডিং কার্যক্রম তাদের জন্য অনেকটাই সহজ হয়ে এসেছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি