ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কুর্দীদের অস্ত্র সরবরাহ বন্ধে যুক্তরাষ্টকে চাপ তুরস্কের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৪, ২৩ জানুয়ারি ২০১৮

সিরিয়ার কুর্দী যোদ্ধাদের দেওয়া সামরিক সহায়তা বন্ধ করতে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে তুরস্ক। কুর্দী যোদ্ধাদের ওপর আক্রমণ শুরুর পরই দেশটি এ তৎপরতা শুরু করে। দেশটির অভিযোগ কুর্দী যোদ্ধারা যুক্তরাষ্ট্রের দেওয়া অস্ত্র ব্যবহার করে তুর্কী সৈন্যদের মোকাবেলা করছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগানের এক মুখপাত্র বিবিসিকে বলেন, যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র দিয়ে আফরিনে তুর্কী যোদ্ধাদের আক্রমণ করছে কুর্দী মিলিশিয়া বাহিনী। তুরস্ক কুর্দী গোষ্ঠীকে সন্ত্রাসী গ্রুপ হিসেবে চিহ্নিত করে আসছে। একইসঙ্গে কুর্দীস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) সামরিক শাখার অংশ হিসেবে কুর্দী যোদ্ধাদের দেখে থাকে তুরস্ক সরকার।

তবে যুক্তরাষ্ট্র কিংবা কুর্দীদের কেউ-ই যুক্তরাষ্ট্র থেকে সরবরাহ করা অস্ত্রের কথা স্বীকার করেনি। সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকার বড় একটি অংশ যুক্তরাষ্ট্রের সহায়তায় কুর্দী যোদ্ধারা নিয়ন্ত্রণ করছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের দেওয়া অস্ত্রের মাধ্যমে ওই এলাকায় আইএস মোকাবেলা করছে কুর্দীরা। এদিক আইএস দমনে কুর্দী যোদ্ধাদের সঙ্গে জোট বেঁধে মাঠে নামলেও তুরস্ক এখন বলছে ভিন্ন কথা। তাদের ভাষ্য, আইএস যুদ্ধ শেষ হওয়ায় মৈত্রী সম্পর্কও শেষ। তাই নিজের স্বার্থে তারা কুর্দী যোদ্ধাদের মোকাবেলা করবে বলেও ঘোষণা দিয়েছে।

এরদোগানের মুখপাত্র ইব্রাহিম খালিন বলেন, সিরিয়া সীমান্তের নিকটবর্তী কোন এলাকায় আমরা কুর্দী-রাষ্ট্র মেনে নেব না। আর তা মোকাবেলায় যে ধরণের পদক্ষেপ গ্রহণ করতে হয়, আমরা তাই গ্রহণ করবো। এদিকে আফরিন এলাকায় তুর্কী হামলা শুরু হওয়ার পর থেকে হাজার হাজার মানুষ আফরিন ছেড়ে পালাচ্ছে। এদিকে তুর্কী বাহিনী এলাকাটিতে ঢুকে পড়ায় এ পর্যন্ত ৭০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হচ্ছে, তুরস্কের সঙ্গে কাজ করতে দেশটি খুব আগ্রহী। তবে দেশটির নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, সে বিষয়ে তারা অবশ্যই নজর রাখবে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন,আমরা অবশ্যই তুর্কী যোদ্ধাদের স্বীকৃতি দিচ্ছি কারণ তাদের নিজেদের সার্বভৌমত্ব রক্ষা করার অধিকার রয়েছে।

সুত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি