ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

কেমন হবে প্রথম ওয়ানডেতে টাইগারদের একাদশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৩, ২২ জুলাই ২০১৮ | আপডেট: ১৫:১৪, ২২ জুলাই ২০১৮

টেস্ট সিরিজ খুইয়ে নতুন প্রত্যয় নিয়ে মাঠে নামছে টাইগাররা। প্রেরণা হিসেবে থাকছে প্রস্তুতি ম্যাচে জয়। আজ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭ টায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে দ্য প্রভিডেন্স স্টেডিয়ামে।

আজকের ম্যাচে কেমন হতে পারে বাংলাদেশ স্কোয়াড, এটি এখন কোটি টাকার প্রশ্ন। টেস্টের হতাশা মোড়ানো স্মৃতিগুলো পেছনে ফেলে ওয়ানডেতে নিজেদের মেলে ধরতে মুখিয় আছে টাইগাররা। সঙ্গে আছেন অধিনায়ক মাশরাফির মতো নেতা। যিনি খেলার পুরোটা সময়জুড়ে মাঠে, ড্রেসিংরুমে সহখেলোয়ারদের মাতিয়ে রাখেন। দলের নিউক্লিয়ার ও প্রাণভোমরা। মাশরাফি দলে যোগ দিলেই টাইগাররা কেমন জানি তেতে উঠে। যেটির প্রমাণ প্রস্তুতি ম্যাচে ৪ উইকেটের বিশাল জয়। ওই ম্যাচটিতে হারানো আত্মবিশ্বাস ফিরে পেয়েছে সাকিব-মুশফিক-মাহমুদুল্লাহ-তামিমরা।

রঙিন পোশাকের ক্রিকেটে বাংলাদেশ ভিন্ন এক দল। বিশেষ করে নিজের দেশের মাটিতে বাংলাদেশ তুলনামূলক শক্তিশালী দল। তবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সাফল্য পেতে বেগ পেতে হবে কিনা মাশরাফিবাহিনীর তা বলা যাচ্ছে না।

ওয়েস্ট ইন্ডিজের দুর্বলতা স্পিনে। সেদিকে দৃষ্টি রেখেই স্কোয়াড সাজাবে টিম ম্যানেজমেন্ট। দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন সাকিব, মেহেদী মিরাজ ও মোসাদ্দেক হোসেন সৈকত। তাদের সঙ্গ দেওয়ার মতো আছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

যদি পেস সহায়ক পিজ হয় তাতেও খুব একটা চিন্তায় থাকার কথা নয় টিম ম্যানেজমেন্টের। কারণ দলে আছে তিন পরীক্ষিত সিমার। মাশরাফি-মুস্তাফিজ ও রুবেল। যাদের একজন ছন্দে থাকলে প্রতিপক্ষ ব্যাটসম্যানরা বেশ চাপে থাকবেন।  

সাকিব-তামিম-মুশফিক-রিয়াদের মতো বিশ্বমানের ব্যাটসম্যান থাকলেও ব্যাটিং অর্ডার নিয়েই এখন বেশি চিন্তা মিনহাজুল আবেদীন নান্নুদের। কারণ তারা এই সিরিজে খুব একটা ছন্দে নেই। যদিও প্রস্তুতি ম্যাচে মুশফিক ও লিটন দাশ নিজেকে মেলে ধরতে পেরেছেন।

তবে তামিমের সঙ্গে ব্যাটিংয়ের সূচনা কে করবেন সেটি নিয়ে টিম ম্যানেজমেন্ট একটু ‍দ্বিধায় আছে। কারণ এতোদিন তামিমের সঙ্গ দিতেন সৌম্য অথবা ইমরুল। এই সিরিজে এদের কেউ দলে নেই। বিকল্প হিসেবে রাখা হয়েছে এনামুল হক বিজয়কে। কিন্তু ক্যারিবিয় কন্ডিশনে বিজয় কতটা খাপ খাওয়াতে পারবেন এটি নিয়ে চিন্তিত নির্বাচকরা। সে হিসেবে নিরাপদ বিকল্প হিসেবে লিটন দাশই তামিমের বিকল্প হতে পারেন। প্রস্তুতি ম্যাচে লিটন সত্তরের বেশি রান করে সম্ভাবনার জায়গাও তৈরি করেছেন।

এদিকে ওয়ানডে সিরিজটি ওয়েস্ট ইন্ডিজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইংল্যান্ড বিশ্বকাপকে সামনে রেখে দল সাজিয়েছে ক্যারিবীয়ানরা। তাইতো দলে জায়গা হয়নি ফর্মের বাইরে থাকা মারলন স্যামুয়েলস, কার্লোস ব্র্যাথওয়েটের মতো তারকাদের। বিশ্রামে রাখা হয়েছে টেস্ট সিরিজে খেলা পেসার কেমার রোচকে। দলে রাখা হয়েছে গেইলকে।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য)

তামিম ইকবাল, লিটন দাস/ বিজয়, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ (সম্ভাব্য)

ক্রিস গেইল, এভিন লুইস, শাহি হোপ, কাইরন পাওয়েল, শিমরন হ্যাটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিশু, কেমো পল, আলজারি জোসেফ।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি