ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কোটা আন্দোলন : রমজানে ক্লাস স্থগিত, পরীক্ষা চলবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৫, ১৯ মে ২০১৮ | আপডেট: ১৬:৪১, ১৯ মে ২০১৮

পবিত্র রমজান মাস ও সেশনজটের কথা বিবেচনায় নিয়ে করে পরীক্ষা বর্জনের কর্মসূচি স্থগিত ঘোষণা করেছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত ক্লাস বর্জন কর্মসূচি অব্যাহত থাকবে।
আজ শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ অধিকার সংরক্ষণ পরিষদ। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের আহবায়ক হাসান আল মামুন ও  যুগ্ম আহবায়ক নুরুল হক নুর।
সংবাদ সম্মেলনে দাবি করা হয়, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের আন্দোলনকারী শিক্ষার্থীদের মারধর, নির্যাতন ও হল ত্যাগের হুমকি দিয়ে ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। একটি অতি উৎসাহী মহল সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার জন্য এসব নোংড়া ও ঘৃণ্য কাজ করছে বলে দাবি করা হয়।
সুফিয়া কামাল হলে ঘটে যাওয়া অনাকাংখিত ঘটনার জন্য কারণ দর্শানোর নামে সাধারণ ও নিরপরাধ শিক্ষার্থীদের হয়রানি না করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করা হয় সম্মেলন থেকে।
প্রসঙ্গত কোটা সংস্কারের দাবিতে গড়ে উঠা আন্দোলনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণার এক মাসেও প্রজ্ঞাপন না আসায় অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে।
প্রসঙ্গত, গত ৮ এপ্রিল থেকে টানা ৪ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করে। পরিপ্রেক্ষিতে ১১ এপ্রিল জাতীয় সংসদের অধিবেশনে কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করে সব চাকরিতে শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ঘোষণাকে সাধুবাদ জানিয়ে আন্দোলন ৭ মে পর্যন্ত স্থগিত করে ঘরে ফিরে যায় শিক্ষার্থীরা। ওই ঘোষণার আজ এক মাস পেরিয়ে গেলেও এখনো কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি করা হয়নি।
আআ/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি