ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কোটা সংস্কার দাবিতে ফের উত্তাল ঢাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৭, ১০ এপ্রিল ২০১৮ | আপডেট: ২০:২২, ১০ এপ্রিল ২০১৮

কোটা সংস্কারের দাবিতে ফের উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস। গতকাল সোমবার সরকারের পক্ষ থেকে কোটা সংস্কারের আশ্বাস দেওয়া হলে আন্দোলনকারীরা আগামী ৭ মে পর্যন্ত তাদের আন্দোলন কর্মসূচি স্থগিত করেন। কিন্তু কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যের পর আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন আন্দোলনকারীরা। 

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলনে কথা জানান তারা।

পরিষদের নেতারা জানান, ‘ছাত্র সমাজের’দাবি এবং কোটা বিষয়ে কৃষি ও অর্থমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষাটে তারা আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলন অব্যাহত থাকবে।

সংবাদ সম্মলেনে পরিষদের যুগ্ম আহবায়ক নুরুল হক নূর বলেন, গতকাল (সোমবার) সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ সরকারের শীর্ষ পর্যায়ের অনুরোধে আমরা কর্মসূচি ৭ মে পর্যন্ত স্থগিত করার ঘোষণা করেছিলাম।

কিন্তু সোমবার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী সংসদে দাঁড়িয়ে ৮০ শতাংশ আন্দোলনকারী ছাত্র-ছাত্রীদের রাজাকারের বাচ্চা বলে গালি দেন। এরপর আজ মঙ্গলবার বিকেলে অর্থমন্ত্রী বলেছেন, বাজেটের আগ পর্যন্ত কোটা সংস্কার সম্ভব নয় বলে মন্তব্য করেন। আমরা এই দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া মানি না। তাই আমরা আমাদের স্থগিতের সিদ্ধান্ত থেকে সরে এসেছি।

পরিষদের আরেক যুগ্ম আহবায়ক রাশেদ খান বলেন, গতকাল সচিবালয়ে নেওয়া সিদ্ধান্ত ছাত্রসমাজ মেনে নেয়নি। আজ থেকে অনির্দিষ্টকালের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। অনির্দিষ্টকালের জন্য সারা বাংলাদেশের রাস্তা অবরোধ করা হবে।

এর আগে সকালে আন্দোলনকারীরা এক সংবাদ সম্মেলন করে বিকলে পাঁচটার মধ্যে কোটা সংস্কার নিয়ে জাতীয় সংসদে দেওয়া কৃষিমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে নিতে বলেন। কিন্তু আন্দোলনকারীদের কথায় কৃষিমন্ত্রীর সাড়া না পাওয়ায় বিকেলে এই সংবাদ সম্মেলন করেন তারা।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারীরা কোটা সংস্কার নিয়ে জাতীয় সংসদে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর দেওয়া বক্তব্য আবারো প্রত্যাহার করে নেওয়ার দাবি জানায়। সংবাদ সম্মেলন শেষে আন্দোলনকারীরা ক্যাম্পাসে একটি মিছিল বের করে। এতে কয়েক হাজার আন্দোলনকারী অংশ নেন।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি