ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ক্যান্সারের জন্য দায়ী ৫ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭, ২৬ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২৩:০২, ১৩ জানুয়ারি ২০১৮

আপনার ডায়াটে থাকা কিছু খাবার নিরবে আপনাকে ক্যান্সারের দিকে নিয়ে যাচ্ছে না তো! হ্যা এমন কিছু খাবার আমরা খেয়ে থাকি যা ক্যান্সারের কারণ হয়ে দাঁড়াতে পারে। ডায়েট সম্পর্কে ভালো ধারণা না থাকার কারণে এনটা হতে পারে। 

এছাড়াও অনেকে মনে করে শুধু অ্যালকোহল এবং ধুমপান ক্যান্সারের অন্যতম কারণ। কিন্তু প্রতিদিন অস্বাস্থ্যকর খাবার গ্রহণের মাধ্যমেও ক্যান্সার হতে পারে। এখানে আপনাদের জন্য ৫ টি খাবার তুলা ধরা হলো যে খাবারগুলো পরিহার করার মাধ্যমে নিজেকে ক্যান্সারের ঝুকি থেকে বাঁচাতে পারবেন।

১) মাইক্রোওয়েভে তৈরি পপকর্ন:

সহজে প্রস্তুত করা যায় এরকম খাবারের মধ্যে পপকর্ন হচ্ছে অন্যতম। প্যাক করা থেকে শুরু করে খাবারটি তৈরি করাত যে সকল উপাদান ব্যবহার করা হয় সে উপাদানগুলো ক্যান্সারের কারণ হয়ে দেখা দেয়। তাই ক্যান্সার থেকে বাঁচতে আপনাকে মাইক্রোওভেনে তৈরি করা পপকর্ন এখন থেকে বাদ দেওয়া উচিত।

২) টিনজাত খাবার

টিনজাত খাবারকে ক্যান্সারের অন্যতম কারণ হিসেবে সন্দেহ করা হয়। এ খাবারকে দীর্ধদিন তাজা রাখতে এমন কিছু রাসায়নিক ব্যবহার করা হয়,  যা শরীরের জন্য ক্ষতিকর। তাই শরীরকে সুস্থ রাখতে টিনজাত খাবার খাওয়া থেকে বিরত থাকা উচিত।

৩) পরিশোধিত চিনি

পরিশোধিত চিনি ক্যান্সারের অন্যতম কারণ। অনেকে মনে করতে পারেন যে বাদামী চিনি স্বাস্থের জন্য উপকারী। তাহলেও আপনি ভুল করবেন। সাদা চিনির সাথে রং ও ফ্লেভার একত্র করার মাধ্যমে চিনিকে বাদামী করা হয়। তাই নিজেকে সুস্থ্য রাখতে প্ররিশোধিত চিনি খাওয়া থেকে বিরত থাকা উচিত।  

৪) কার্বোনেটেড ড্রিংকস

কার্বোনেটেড ড্রিংকসে উচ্চমাত্রারার ফ্রুকটোজ কর্ন সিরাপ, ক্যামিকেল এবং ডাইস ব্যাবহার করা হয়। তাই এই খাবারকে ক্যান্সারের অন্যতম বড় কারণ হিসেবে উল্লেখ করা হয়। 

৫)  ভাজা খাবার

আমরা অনেকেই ভাজা খাবার খেয়ে থাকি। কিন্তু এই ভাজা খাবার স্বাস্থ্যের জন্য খুবই অস্বাস্থ্যকর। এ খাবারগুলো যে উপাদান দ্বারা ভাজা হয় সেই উপাদানগুলো ক্যান্সারের অন্যতম কারণ। তাই শরীরকে সুস্থ্য রাখতে ভাজা খাবার থেকে বিরত থাকা উচিত। সূত্র: এনডিটিভি

 

এম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি