ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ক্যামব্রিজ অ্যানালিটিকার সেবার বিষয় অস্বীকার বিজেপি কংগ্রেসের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ২৩ মার্চ ২০১৮ | আপডেট: ১১:১২, ২৩ মার্চ ২০১৮

লন্ডনভিত্তিক রাজনৈতিক তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার থেকে কোনো ধরনের সেবা নেয়নি বলে জানিয়েছে ভারতের ক্ষমতাসীন বিজেপি ও কংগ্রেস। কিন্তু ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, তাদের হাতে আসা ইলেকট্রনিক রেকর্ডস ও নথি অনুযায়ী বিজেপি ও কংগ্রেস সম্ভবত ক্যামব্রিজ অ্যানালিটিকার ভারতীয় শাখার গ্রাহক।

ভারতের কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছে, ওই প্রতিষ্ঠানের সঙ্গে কংগ্রেসের যোগাযোগ থাকলেও নির্বাচনী প্রক্রিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহার পছন্দ করেন না।

ক্যামব্রিজ অ্যানালিটিকার অধিভুক্ত ভারতীয় প্রতিষ্ঠান ওভলেনো বিজনেস ইন্টেলিজেন্স (ওবিআই) বিজেপি, কংগ্রেস ও নীতিশ কুমারের জনতা দলকে (সংযুক্ত) তাদের গ্রাহক হিসেবে উল্লেখ করেছে।

এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওভলেনোর পরিচালক অমরিশ তিয়াগি জানিয়েছেন, তাদের প্রতিষ্ঠান ২০১২ সালে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে কাজ করেছিল এবং ২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত ঝাড়খন্ডে যুব কংগ্রেসের জন্য কাজ করেছিল।

ক্যামব্রিজ অ্যানালিটিকার ওয়েবসাইট জানিয়েছে, ২০১০ সালে তারা বিহারের নির্বাচনের সময় ভারতের একটি রাজনৈতিক দলের হয়ে কাজ করেছিল।

তথ্যসূত্র: এনডিটিভি।

একে//এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি