ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ক্যামব্রিজের কাছে অক্সফোর্ডের পরাজয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৭, ২৬ এপ্রিল ২০১৮

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি র‍্যাংকিংয়ে বিশ্বখ্যাত অক্সফোর্ড হেরে গেলো আরেক বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ক্যামব্রিজের কাছে। এ নিয়ে পরপর অষ্টম বারের মতো ক্যামব্রিজের কাছে হারলো অক্সফোর্ড।

দি কমপ্লিট ইউনিভার্সিটি গাইড ২০১৯ র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর দশটি বিষয়কে বিবেচনা করা হয়েছে যার মধ্যে রয়েছে গবেষণা, শিক্ষার্থীদের সন্তুষ্টি এবং স্নাতকদের ভবিষ্যতের মতো বিষয়গুলো। এ তালিকায় তৃতীয় স্থান পেয়েছে লন্ডন স্কুল অফ ইকনোমিকস আর লন্ডন ইম্পেরিয়াল কলেজ রয়েছে চতুর্থ স্থানে।

র‍্যাংকিংয়ে বড় ধরনের অগ্রগতি হয়েছে স্ট্যাফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের- এর আগে এটি ৭৩ নম্বরে ছিলো আর এবার এক লাফে এটি উঠে এসেছে ৩২ নাম্বারে। গাইডের চেয়ারম্যান ড: বার্নার্ড কিংস্টন বলেছেন সাধারণত অক্সফোর্ড ও ক্যামব্রিজই তালিকার শীর্ষে থাকে কিন্তু ভবিষ্যতে হয়তো অন্য বিশ্ববিদ্যালয়গুলো তাদের চ্যালেঞ্জ জানাবে।

এদিকে অক্সফোর্ড ও ক্যামব্রিজ অবস্থান করলেও গবেষণার মানে ইম্পেরিয়াল ও লন্ডন স্কুল অব ইকনোমিকস কিছুটা এগিয়েই ছিলো। ভবিষ্যতে অক্সফোর্ড ও ক্যামব্রিজকেও টেক্কা দিতে পারবে অন্য বিশ্ববিদ্যালয়গুলো এমনই ধারণা মিস্টার কিংস্টনের।

সূত্র: বিবিসি বাংলা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি