ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে নিহত ৪০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৭, ১৫ অক্টোবর ২০১৭

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সবচেয়ে ভয়াবহ ও প্রাণঘাতী দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৪০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় কয়েকশ’ লোক এখনও নিখোঁজ রয়েছেন।

স্যান ফ্রান্সিসকো শহরের উত্তর দিকে প্রায় ৩৩৪ মাইল বা ৮৬৫ বর্গকিলোমিটার এলাকা আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এ সমস্যা সমাধানের লক্ষে সাতদিনেরও বেশি সময় ধরে দাবানলের ১৬টি প্রধান ধারার সঙ্গে ১০ হাজারেরও বেশি দমকল কর্মী এয়ার ট্যাঙ্কার ও হেলিকপ্টারের সহায়তা নিয়ে লড়াই করে যাচ্ছেন। এ ঘটনায় শনিবার আরো কয়েক হাজার স্থানীয় বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হয়েছেন।

কতৃপক্ষ এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যুর খবর  নিশ্চিত করেছেন । তবে এদের মধ্যে সোনোমা কাউন্টিতে মারা গেছেন ২২ জন।

দাবানল কবলিত এলাকাগুলো থেকে প্রায় এক লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হয়েছেন। এরমধ্যে সান ফ্রান্সিসকোর ৫০ মাইল বা ৮০ কিলোমিটার উত্তরে সান্তা রোসা শহর থেকে তিন হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

সান্তা রোজ শহর পরিদর্শন কালে ক্যারিফোরনিয়ার গভর্নর জেরি ব্রাউন বলেন,“এটা সত্যিকর অর্থে ক্যালিফোর্নিয়ার জন্য সবচেয়ে বড় ধরনের শোকাবহ ঘ্টনা। এটি এমন একটি ভয়ানক ঘটনা যা কল্পনাকেও হার মানায়।

ভয়াবহ এ দাবানলের ঘটনায় আগুনে পুড়ে এ পর্যন্ত ৫ হাজার ৭০০ স্থাপনা ভস্মীভূত হয়েছে। বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে গেছে। সূত্র: দ্যা গার্ডিয়ান।

এম/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি