ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ক্রস বনাম ত্রিশূলের লড়াইয়ে উত্তপ্ত নাগাল্যান্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫০, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

ভারতের অন্যতম খ্রিষ্টান সম্প্রদায় অধ্যুষিত রাজ্য নাগাল্যান্ড। এখানে নির্বাচনী লড়াইয়ে হিন্দুত্ববাদীদের পথের কাঁটা গরুর মাংস। আসছে ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ৬০টি কেন্দ্রে ভোট হবে। মিয়ানমার সংলগ্ন উত্তরপূর্বাঞ্চলের এ পাহাড়ি রাজ্যটির বিধানসভার নির্বাচনে বিভিন্ন দল তাদের ইশতেহারে হরেক প্রতিশ্রুতি দিলেও বাস্তব হচ্ছে নির্বাচনে লড়াইটা খ্রিস্টের ক্রস বনাম ত্রিশূলের।

ক্রস বনাম ত্রিশূলের এ লড়াইয়ে বিপদের গন্ধ পাচ্ছে বিজেপি। কারণ, ছোট এই পাহাড়ি রাজ্যটিতে ৮৭ দশমিক ৯৩ শতাংশ মানুষই খ্রিস্টান। হিন্দু মাত্র ৮ দশমিক ৭৫ শতাংশ এবং মুসলিম রয়েছে ২ দশমিক ৪৭ শতাংশ।

এবারের নির্বাচনে মূল লড়াই বিজেপি ও তাদের নতুন জোটসঙ্গী আঞ্চলিক দল এনডিপিপির সঙ্গে ক্ষমতাসীন এনপিএফের। বর্তমান মন্ত্রিসভায় বিজেপির সঙ্গে এনপিএফের ভোটে জোট হয়নি। তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন হতেই এনপিএফ নেতারা বলছেন, বিজেপি হিন্দুত্ব নিয়ে আসতে চাইছে খ্রিস্টান অধ্যুষিত এ রাজ্যটিতে।

এই ভোট যুদ্ধে অবধারিত মূল ইস্যু গো-মাংস। বিজেপি শাসিত অন্যান্য রাজ্য যথা উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশে গরুর মাংস খাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। গো রক্ষার নামে আক্রান্ত হয়েছেন মুসলিমরা। মৃত্যুও হয়েছে। আর নাগাল্যান্ডের পরিস্থিতি বলছে, এখানে বিজেপি নেতৃত্বরাই গরুর মাংস খাওয়ার বিধান দিয়েছেন। কারণ গো মাংস এখানে প্রধান খাদ্য। উঠে এসেছে হিন্দুত্ববাদ বনাম খ্রিষ্ট মতবাদ প্রচারের দ্বন্দ্ব।

কংগ্রেস সরাসরিই বলছে, এবারের ভোট ‘ক্রস বনাম ত্রিশূল’। তবে রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক এডুজু থেলুও বলেন, ধর্মের কথা বলে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে। বিজেপি মোটেও সাম্প্রদায়িক দল নয়।

৬০ সদস্যের বিধানসভা আসনের মধ্যে ক্ষমতাসীন এনপিএফ। তারা বিজেপি নেতৃত্বাধীন `নেডা`র শরিক। ফলে চাপ বেড়েছে এনপিএফের মতো খ্রিষ্টান প্রভাবিত দলেও। তাদের হাতে আছে ৪৫টি আসন। আর শরিক বিজেপির দখলে চারটি একটি আছে জেডিইউ দখলে। মুখ্যমন্ত্রী এনপিএফের টি আর জেলিয়াং। লড়াইটা ধর্মভিত্তিক হলেও জেলিয়াংকে বেগ দিতে তৈরি প্রাক্তন মুখ্যমন্ত্রী নেফিউ রিও। গত পৌর নির্বাচনে তার দলে মহিলা প্রার্থীদের অবস্থান নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছিল। তবে এনসিপির দখলে আছে একটি আসন। গত বিধানসভায় বিরোধী শিবিরে থাকলেও নির্দলদের কাছে টানতে মরিয়া সবপক্ষই। এসবের মধ্যেই জমে উঠেছে ত্রিশূল বনাম ক্রসের লড়াই।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি