ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ওজন কমাতে চান :

খাদ্য তালিকায় রাখুন ভিটামিন সমৃদ্ধ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ৬ জুলাই ২০১৮ | আপডেট: ১০:৪৬, ৬ জুলাই ২০১৮

ওজন কমানো মোটেই সহজ কাজ নয়। নিয়মিত ব্যায়াম এবং সুষম খাদ্যাভ্যাস দুটোই এর জন্য অত্যন্ত জরুরী। ওজন কমিয়ে সুস্বাস্থ্যের অধিকারী হতে গেলে সুষম আহার করা অত্যন্ত প্রয়োজন। আপনার দৈনন্দিন খাদ্য তালিকায় উপস্থিত ভিটামিন ওজন কমার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পর্যাপ্ত ভিটামিন গ্রহণের উদ্দেশ্যে অনেকেই ভিটামিন খাদ্য সম্পুরক গ্রহণ করে। তবে সম্পুরক খাদ্য গ্রহণের বদলে ভিটামিন সমৃদ্ধ ফল ও সবজি গ্রহণ আমাদের দেহের পক্ষে উপকারী। তবে অনেক সম্পুরক খাদ্যই দাবী করে তারা ওজন কমাতে সক্ষম। তার পাশাপাশি ভিটামিন সমৃদ্ধ খাদ্যগুলো আমাদের মেটাবলিজম বৃদ্ধি করতে সাহায্য করে এবং আমাদের দেহের কোষে সঞ্চিত অতিরিক্ত স্নেহ পদার্থ পুড়িয়ে দিতে সাহায্য করে।

ওমেগা-ফ্যাটি অ্যাসিড

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আমাদের ওজন কমাতে সাহায্য করে। এই বিষয়ে বিজ্ঞানীদের কাছে কিছু প্রমাণ আছে। এটি আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। আমাদের হার্টের সুরক্ষার জন্য এটি অত্যন্ত জরুরী। স্যামন, হেরিং, ম্যাকারেল, সারডিন এবং টুনা প্রভৃতি মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের উৎকৃষ্ট উৎস। আপনি সপ্তাহে দুই-তিন দিন এই মাছগুলো খেতে পারেন।

ভিটামিন বি-১২

ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাদ্য ওজন কমাতে সাহায্য করে। এই বিষয়ে অনেক কমই প্রমাণ আছে। আমাদের স্নায়ুতন্ত্র এবং রক্ত জালকের কাজকর্ম পরিচালনার জন্য ভিটামিন বি-১২ অত্যন্ত প্রয়োজন। তাছাড়া ডিএনএ প্রস্তুতিতে ভিটামিন বি-১২ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুধ, টুনা মাছ, ডিম ইত্যাদি ভিটামিন বি-১২ এর উৎকৃষ্ট উৎস।

ক্যালসিয়াম

আমাদের দেহের কোষে সঞ্চিত স্নেহ পদার্থ ভাঙতে সাহায্য করে ক্যালসিয়াম। খাদ্যে ক্যালসিয়ামের পরিমাণ বৃদ্ধি পেলে আমাদের দ্রুত ওজন কমে। আমাদের হাড়, রক্তজালক পেশী, স্নায়ুতন্ত্র সুস্থ রাখতে ক্যালসিয়াম প্রয়োজন। বিভিন্ন দুগ্ধজাত উপাদান, টোফু, সবুজ শাকসবজিতে ক্যালসিয়াম থাকে। এই খাদ্যগুলোতে স্নেহ পদার্থের পরিমাণ কম থাকে এবং আমাদের ওজন কমাতে সাহায্য করে।

ভিটামিন ডি

আমাদের হাড় সুস্থ ও মজবুত রাখতে ভিটামিন ডি এবং ক্যালসিয়াম অত্যন্ত প্রয়োজন। তবে এই দুটো বস্তু আমাদের ওজন কমাতে কতটা সাহায্য করে সে বিষয়ে বিশেষজ্ঞরা এখনও নিশ্চিত নন। অনেক বিজ্ঞানীই যদিও দাবী করেছেন এই বস্তুগুলো আমাদের ওজন কমাতে সাহায্য করে কিন্তু এখনও কোনও সিদ্ধান্তে আসা হয়নি। হেরিং, টুনা, ম্যাকারেল ইত্যাদি মাছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি উপস্থিত। তবে এর পাশাপাশি আমাদের দেহে ভিটামিন ডি প্রস্তুতির জন্য সূর্যের আলোয় কিছুটা সময় কাটানোও অত্যন্ত প্রয়োজন।

আমরা জানি না ভিটামিন সমৃদ্ধ খাদ্য ওজন কমাতে কতোটা উপকারী। ওজন কমানোর জন্য সবচেয়ে বেশি প্রয়োজন আপনি দিনে যতটা পরিমাণ ক্যালোরি গ্রহণ করেন তার চেয়ে বেশি ক্যালোরি ঝড়িয়ে ফেলা। মেটাবলিজম বাড়াতে নিয়মিত ব্যায়াম শুরু করুন। ওজন কমানোর এটাই একমাত্র উপায়।

সূত্র : এনডিটিভি

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি