ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

খালেদার আরো ১৪ মামলা বকশীবাজারে আদালতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৫, ৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:৪১, ৯ জানুয়ারি ২০১৮

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা আরো ১৪টি মামলার কার্যক্রম এখন থেকে বকশীবাজারে অস্থায়ী আদালতে চলবে। সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

আইন মন্ত্রণালয় জানিয়েছে, স্থান সঙ্কুলান না হওয়া আর নিরাপত্তার কারণে মামলাগুলো কার্যক্রম এখন থেকে বকশীবাজারে স্থানান্তর করা হচ্ছে।

মামলাগুলো হলো- দারুস সালামের নাশকতার আট মামলা,গ্যাটকো দুর্নীতি মামলা,নাইকো দুর্নীতি মামলা, বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা,যাত্রাবাড়ী থানার বিশেষ ক্ষমতা আইনে মামলা ও মানহানির দুই মামলা।

দারুস সালামের আট মামলা: বিএনপির হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালে রাজধানীর দারুস সালাম থানায় নাশকতার অভিযোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলাগুলো হয়েছে। খালেদা জিয়াকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালতে আগামী ৫ ফেব্রুয়ারি মামলাগুলোর অভিযোগ গঠন শুনানির দিন ধার্য রয়েছে।

যাত্রাবাড়ী থানার মামলা: যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের একটি বাসে পেট্রলবোমা ছোড়ার ঘটনায় ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে রাজধানীর যাত্রাবাড়ী থানায় খালেদা জিয়াকে অভিযুক্ত করে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করে পুলিশ।

পরে খালেদাসহ ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে পুলিশ। ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে ২৫ জানুয়ারি এ মামলায় অভিযোগ গঠন শুনানির দিন ধার্য রয়েছে।

গ্যাটকো দুর্নীতি মামলা: গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদাসহ ২০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ২১ জানুয়ারি দিন ধার্য রয়েছে। ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলদারের আদালতে মামলাটির শুনানির দিন ধার্য রয়েছে।

নাইকো দুর্নীতি মামলা: নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য ১৫ জানুয়ারি দিন ধার্য রয়েছে। ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক মাহমুদুল হাসান আদালতে মামলাটি বিচারাধীন।

বড়পুকুরিয়া দুর্নীতি মামলা: বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপি নেত্রীসহ ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ১৮ ফেব্রুয়ারি দিন ধার্য রয়েছে। ঢাকার ২ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক হোসনে আরা বেগমের আদালতে মামলাটি বিচারাধীন।

মানহানির দুই মামলা: মানহানির দুই মামলায় ঢাকা মহানগর হাকিম খুরশীদ আলমের আদালতে ২১ জানুয়ারি শুনানির দিন ধার্য রয়েছে।

এ ছাড়াও জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার কার্যক্রম আগে থেকেই বকশীবাজারে স্থাপিত অস্থায়ী আদালতে চলছে। মামলা দু‘টির যুক্তি উপস্থাপনের জন্য আগামী ১০ ও ১১ জানুয়ারি দিন ধার্য রয়েছে।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি