ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

খালেদার বিষয়ে কিছুই করার নেই: ইসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২০:২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নিম্ন আদালতে ৫ বছরের কারাদণ্ড হওয়ায় তার নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে নির্বাচন কমিশনের কিছুই করার নেই। এমনটিই জানিয়েছে নির্বাচন কমিশন।

বুধবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

আইন অনুযায়ী, ফৌজদারি মামলায় কারও ন্যূনতম দুই বছর কারাদণ্ড হলে তিনি নির্বাচনে প্রার্থী হওয়ার অযোগ্য হবেন। খালেদার ৫ বছর কারাদণ্ড হওয়ায় এখন  পর্যন্ত তিনি নির্বাচনে অযোগ্য।

কিন্তু বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করে এবং উচ্চ আদালত থেকে যদি জামিন পেয়ে যান তাহলে  নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ রয়েছে খালেদা জিয়ার। নির্বাচন কমিশন বলছে, এটা এখন আদালতের উপর নির্ভর করছে।

গত ৮ ফেব্রুয়ারি রায়ের পর বিষয়গুলো তুলে ধরে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, ‘উনার (খালেদা) ব্যাপারে আপিল বিভাগ এবং স্বাধীন নির্বাচন কমিশন কী সিদ্ধান্ত নেবেন, সেটা তাদের ব্যাপার।’

বুধবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলের এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। এসময় তিনি বলেন, এ বিষয়ে প্রতিনিধি দলের (ইইউ) একজন জানতে চেয়েছিলেন। সিইসি তাদেরকে বলেছেন, এটি আদালতের বিষয়। আদালত যদি খালেদা জিাকে নির্বাচনে অ্যালাও করেন, তাহলে ইসির কিছু করার নেই। আর  যদি অ্যালাও না-ও করেন, তাহলেও ইসির কোনো ভূমিকা থাকবে না।

বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে সাজার রায় হওয়ার ছয় দিন পর নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক এ বক্তব্য পেশ করেন। ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, তারা সংবিধান ও আইন অনুযায়ী সবকিছু করবেন।

সিইসি নূরুল হুদার সঙ্গে বৈঠকে ইউরোপিয় ইউনিয়নের পার্লামেন্টারি প্রতিনিধি দলটি জ্যঁ ল্যামবার্ডের নেতৃত্বে অংশ নেয়। ঘণ্টাব্যাপী বৈঠক শেষে ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, ‘তারা আগামী সংসদ এবং রাষ্ট্রপতি নির্বাচন সম্পর্কে জানতে চেয়েছিল। সিইসি তাদেরকে বলেছেন, রাষ্ট্রপতি পদে সংসদ সদস্যরা ভোট দেন। এবার যেহেতু একজন প্রার্থী ছিলেন। তাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে।’

দেশের বর্তমান পরিস্থিতি বা নির্বাচনে সহিংসতার বিষয়ে কোনো প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়নি বলে জানান তিনি। হেলালুদ্দীন বলেন, ‘প্রতিনিধি দল মূলত আমাদের নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছেন। নির্বাচনী খরচের সার্বিক তথ্যও জানতে চেয়েছে। আমরা বলেছি, নির্বাচন কমিশনের চাহিদা অনুযারী তা সরকার বহন করে থাকে।’

কেআই/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি