ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

খুলনা বিভাগের সেরা ১০ বাংলাবিদ নির্বাচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৩, ২১ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৭:১১, ২১ এপ্রিল ২০১৮

দেশের জনপ্রিয় চ্যানেল- চ্যানেল আই-এ মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-২য় বর্ষ’ এর খুলনা বিভাগ থেকে সেরা ১০ বাংলাবিদ নির্বাচিত হয়েছেন।গতকাল সরকারি করোনশেন মাধ্যমকি বালিকা বদ্যিালয় প্রাঙ্গণে আয়োজতি বাছাই র্পবরে প্রতযিোগতিায় অংশ নেয় প্রায় এক হাজার শিক্ষার্থী।

ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরকিল্পনা ও পৃষ্ঠপোষকতায় এ রিয়েলিটি শো’র আয়োজন করা হচ্ছে।নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে দ্বিতীয় বারের মতো ইস্পাহানি মির্জাপুর আয়োজন করছে এ প্রতিযোগিতা।

খুলনা বিভাগের বাছাইর্পব শুরু হয় সকাল ৯টায়। প্রতিযোগিতায় বিচাররে দায়িত্ব পালণ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক মৌমিতা রায়, আবুল ফজল এবং প্রথিতযশা আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান এবং সরকারি করোনশেন মাধ্যমকি বালকিা বদ্যিালয়রে সহকারী প্রধান শক্ষিক জেসমিন আক্তার।

ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভত্তিকি বহুনর্বিাচনী প্রশ্ন দিয়ে বাছাইপর্বের সূচনা হয়। পরবর্তীতে অনুধাবনমূলক প্রশ্নোত্তররে মাধ্যমে নর্বিাচন করা হয় ৪০ প্রতযিোগীক।পরে উচ্চারণ, বানান ও ব্যাকরণরে দক্ষতা যাচাইয়ের মাধ্যমে ১০ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

উল্লখ্যে, ঢাকায় মূলর্পব শেষে দেশসেরা বাংলাবদি পবে ১০ লক্ষ টাকা মূল্যের মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয়স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি। এ ছাড়া প্রথম দশজন প্রতিযোগী পাবে ১টি করে ল্যাপটপ এবং ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যরে বাংলা বই ও বইয়ের আলমারি।

বিজ্ঞপ্তি
এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি