ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

খুলনায় বাংলালিংক আর চট্টগ্রামে গ্রামীণের ফোর-জি চালু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:৫৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮

আনুষ্ঠানিকভাবে লাইসেন্স পাওয়ার পর খুলনায় বাংলালিংক আর চট্টগ্রামে ফোর-জি সংযোগ চালু করে গ্রামীণ ফোন। গতকাল সোমবার রাতে লাইসেন্স পাওয়ার পর আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ঢাকার বাইরে এ নেটওয়ার্ক চালু করে মোবাইল অপারেটর দুইটি।

বাংলালিংক

প্রথম মোবাইল সংযোগ প্রদানকারী অপারেটর হিসেবে খুলনায় ফোর-জি নেটওয়ার্ক চালু করে বাংলালিংক। ফোর-জি চালু উপলক্ষ্যে খুলনা সিটি ইন-এ এক সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রতিষ্ঠানটি। এসময় বাংলালিংকের চিফ সেলস অফিসার রিতেশ কুমার সিং আনুষ্ঠানিকভাবে খুলনায় ফোর-জি চালুর ঘোষণা দেন।

রিতেশ কুমার বলেন, “আমরা খুলনায় ফোরজি চালু করতে পেরে অত্যন্ত আনন্দিত। ফোর-জি চালুর মাধ্যমে এ অঞ্চলের সামগ্রিক উন্নয়নে আরও একবার অবদান রাখতে পেরে গর্বিত বাংলালিংক।  আমাদের এই ডিজিটাল অগ্রযাত্রায় অংশগ্রহণের জন্য বাংলালিংক এই অঞ্চলের গ্রাহকদের কাছে কৃতজ্ঞ। দ্রুতগতির ইন্টারনেট প্রদানের মাধ্যমে ফোর-জি গ্রাহকদের ডিজিটাল সেবার ব্যবহার আরও সহজ করবে এবং তাদের জীবনযাত্রার মান বৃদ্ধিতে সহায়তা করবে।

সংবাদ সম্মেলনে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি বলেন, “আমি আন্তরিকভাবে বাংলালিংক-কে ধন্যবাদ জানাই খুলনায় ফোরজি সেবা চালু করার জন্য। এই অঞ্চলের মানুষের প্রযুক্তিগত ও অর্থনৈতিক উন্নতিতে এটা অভূতপুর্ব অবদান রাখবে বলে আশা করি।

অনুষ্ঠানে বাংলালিংকের পক্ষ থেকে জানানো হয় যে, ফোর-জি নেটওয়ার্ক দ্রুতগতির ইন্টারনেট প্রদানের মাধ্যমে এই অঞ্চলের গ্রাহকদের জন্য উচ্চ মানের বাফার-ফ্রি ভিডিও স্ট্রিমিং, ভিডিও কলিং, হাই ফিডেলিটি মিউজিক স্ট্রিমিং, অনলাইন গেইম, সোশাল নেটওয়ার্কিংসহ সব ধরনের ইন্টারনেট সেবার সুবিধা নিশ্চিত করবে। আর্থ-সামাজিক দৃষ্টিকোণ থেকে ফোরজি স্বাস্থ্যসেবা, ভিডিওর মাধ্যমে শিক্ষা গ্রহণ, যোগাযোগ ব্যবস্থা ও অর্থনৈতিক সেবার মান বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

গ্রামীণ ফোন

ঢাকার পাশাপাশি বন্দর নগরী চট্টগ্রামে ফোর-জি চালু করে গ্রামীণ ফোন। বর্তমানে চট্টগ্রামের দামপাড়া, খুলশী এবং নাসিরাবাদে চালু হয়েছে এ সেবা। আগামী কয়েকদিনের মধ্যে চট্টগ্রামের আরো এলাকা ফোর-জি কাভারেজের আওতায় আসবে বলে জানায় প্রতিষ্ঠানটি। অতি দ্রুত বেশিরভাগ বিভাগীয় শহরে চালু হবে ফোর-জি। আর আগামী ছয় মাসের মধ্যেই সব জেলা শহরে ফোর-জি পৌছে যাবে।

গ্রামীণফোনের প্রধান মানবসম্পদ কর্মকর্তা কাজী মোহাম্মদ শাহেদ, প্রতিষ্ঠানটির হেড অফ ডিজিটাল সোলায়মান আলম এবং চট্টগ্রামের সার্কেল প্রধান শাওন আজাদকে নিয়ে চালু করেন চতুর্থ প্রজন্মের এই মোবাইল নেটওয়ার্ক সেবা।

ফোর-জি সেবা চালু করার সময় কাজি মোহাম্মদ শাহেদ বলেন, “গ্রামীণফোন চট্টগ্রামের গ্রাহকদের জন্য সেরা সেবা দিতে প্রতিশ্রুতিবদ্ধ এবং ফোরজি’র ক্ষেত্রেও এর কোন ব্যাতিক্রম হবে না। দেশের বানিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রাম আমাদের ফোর-জি বিস্তার পরিকল্পনায় যথাযথ স্থান পাবে।’’

তিনি আরও বলেন, “ফোর-জি ডিজিটাল বাংলাদেশ এর বাস্তবায়নকে আরো এগিয়ে দেবে এবং চট্টগ্রামের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর এই সুযোগকে কাজে লাগিয়ে আরো ডিজিটালাইজড হয়ে বৈশ্বিকভাবে প্রতিযোগিতায় টিকে থাকার মতো অবস্থান সৃষ্টি করতে পারে”।

প্রসঙ্গত, গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে ফোর-জি লাইসেন্স হাতে পাওয়ার পর ঢাকাসহ খুলনা, সিলেট এবং চট্টগ্রামে ফোর-জি নেটওয়ার্ক চালু করে বাংলালিংক। প্রায় ২০০টিরও বেশি বিটিএস টাওয়ারের আওতাধীন এলাকায় চালু করা হয় চতুর্থ প্রজন্মের এই নেটওয়ার্ক। অন্যদিকে লাইসেন্স পাওয়ার কিছু সময় পরেই ঢাকার বারিধারা, গুলশান, বনানী ও উত্তরা এলাকায় ফোর-জি চালু করেছিল গ্রামীণ ফোন।

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি