ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

খেলার আগে পরিকল্পনা দরকার ছিল: বুলবুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৮, ১৬ জুলাই ২০১৮

সাকিব, তামিম, মাহমুদউল্লাহ আর মুশফিকদের টেকনিকে তেমন কোন সমস্যা নেই। স্কিলে কোন ঘাটতি নেই। তাই যদি সত্য হয়, তাহলে বাংলাদেশ কেন দুই ম্যাচের টেস্ট সিরিজে নাকাল হলো? কেন এই চরম ব্যর্থতা?

বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের পোস্টমর্টেম করতে গিয়ে এমন প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন আইসিসির ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে কর্তব্যরত আমিনুল ইসলাম বুলবুল। রোববার বিকেলে মুঠোফোনে অস্ট্রেলিয়া থেকে সাকিব বাহিনীর টেস্ট পারফরমেন্সের চুলচেরা বিশ্লেষণ করতে গিয়ে অনেক কথাই বলেছেন জাতীয় দলের এ সাবেক অধিনায়ক।

বুলবুলের উপলব্ধি, আন্তর্জাতিক ম্যাচ খেলার দিক থেকে দেখলে বাংলাদেশ এখন মোটামুটি অভিজ্ঞ দল। শীর্ষ ছয়-সাতজন ক্রিকেটার মিলে প্রায় হাজার ওয়ানডে খেলে ফেলেছেন। একই ভাবে মূল নির্ভরযোগ্য পারফরমাররা মিলে প্রায় ২৫০ থেকে ৩০০ টেস্ট খেলার অভিজ্ঞতাও হয়েছে পূর্ণ।

ওয়েস্ট ইন্ডিজের যে দলটি আমাদের সাথে খেলেছে, তাদের অভিজ্ঞতা অনেক কম। ক্যারিবীয়রা প্রায় অর্ধেক আন্তর্জাতিক খেলার দিক থেকে। কিন্তু সেই দলটির বিপক্ষে আমাদের প্রস্তুতি কার্যক্রমটা যেমন সাজানো-গোছানো আর সুপরিকল্পিত হওয়া উচিৎ ছিল, তা হয়নি। ওয়েস্ট ইন্ডিজের যে দলটির সাথে টেস্টে মোকাবিলা হবে, সে দলটি কেমন? তাদের শক্তি-সামর্থ্য কতটা? খেলা হবে কেমন পিচে? তার চরিত্র কি? সেই পিচে আমাদের শক্তির জায়গা কি আর দুর্বলতা ও ঘাটতির জায়গাগুলোই বা কোথায়? এসব অনেক আগেই ঠিক করে রাখা উচিৎ ছিল।

কিন্তু সেই কাজটা কে করবেন? দলে প্রধান কোচই ছিলেন না। স্টিভ রোডস সবে এসেছেন। তাকে দোষ দেবার প্রশ্নই ওঠেনা। এমন একটা গুরুত্বপূর্ণ সিরিজ, কোচ একদম নতুন। অথচ সঙ্গে একজন ম্যানেজারও নেই। ক্রিকেট ম্যানেজার, লজিষ্টিক বা ট্যুর ম্যানেজার কিছুই নেই। এগুলোও খারাপ খেলার বড় কারণ।

তবে বুলবুলের আসল চোখ অন্য জায়গায়। তার প্রথম মূল্যায়ন হলো, অদূরদর্শি দল নির্বাচন, বিশেষ করে ঘুরে ফিরে সব ফরম্যাটে একই ব্যাটসম্যানদের ওপর নির্ভরতা রীতিমত ভোগাচ্ছে। এ সম্পর্কে বুলবুলের কথা, ‘বাংলাদেশ সম্ভবত একমাত্র ক্রিকেট খেলিয়ে দেশ, যাদের তিন ফরম্যাটের চালিকাশক্তি ঘুরে ফিরে চার থেকে পাঁচ, উর্ধ্বে ছয়জন ক্রিকেটার।

ব্যাটিংয়ের প্রসঙ্গ টেনে বুলবুল বলেন, দেখেন তামিম, মুমফিক, সাকিব আর মাহমুদউল্লাহসহ আরো জন দুয়েক ব্যাটসম্যান আছে; যারা ওয়ানডে আর টি-টোয়েন্টির মত টেস্টেও ব্যাটিং স্তম্ভ। ব্যাটিংটা তাদের ওপরই নির্ভর করে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি