ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গণতন্ত্র অবরুদ্ধ দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:০২, ১৬ জুলাই ২০১৮ | আপডেট: ০৮:০৮, ১৬ জুলাই ২০১৮

আজ ১৬ জুলাই। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবরণ দিবস। আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনসহ সমমনা রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিবসটিকে ‘গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ হিসেবে পালন করে। আজ নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে দিবসটি।
২০০৭ সালের এই দিনে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের নির্দেশে রাজধানীর ধনমণ্ডির বাসভবন সুধা সদন থেকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়। এর আগে তার নামে কয়েকটি ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেওয়া হয়। সংসদ ভবনের পাশে একটি বাড়িকে বিশেষ কারাগার বানিয়ে সেখানে ১১ মাস তাকে অন্তরীণ রাখা হয়। তাকে গ্রেফতারের পর জরুরি অবস্থার মধ্যেই দেশজুড়ে তীব্র প্রতিবাদ ও আন্দোলন ছড়িয়ে পড়ে।
একপর্যায়ে তাকে মুক্তি দিতে বাধ্য হয় তত্ত্বাবধায়ক সরকারের কলাকুশলীরা। আমেরিকায় গিয়ে জরুরি  চিকিৎসা নিয়ে দেশে ফিরে তিনি জনগণের ভোট ও ভাতের অধিকার আদায়ের আন্দোলনে নেতৃত্ব দেন। ছুটে বেড়ান দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মাধ্যমে ২০০৯ সালের ৬ জানুয়ারি তার নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠিত হয়। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।
দিবসটি উপলক্ষে আজ বিভিন্ন দল ও সংগঠন আলোচনা সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে। ছাত্রলীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। যুবলীগ বিকেলে রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে আলোচনা সভা করবে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি