ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গণতন্ত্রকে বিকশিত করতে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম: তথ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪১, ১২ জুলাই ২০১৮ | আপডেট: ২২:১৪, ২১ জুলাই ২০১৮

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো অনলাইনের সাংবাদিকতা শেখার ই-লার্নিং কার্যক্রমে উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়। রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের মাঝে এই সনদ তুলে দেওয়া হয়।

আজ বৃহস্পতিবারের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক ও পিআইবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান গোলাম সারওয়ার। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীর, একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের পলিসি স্পেশালিস্ট আফজাল হোসেন সারওয়ার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মফিজুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “অনলাইনে চার মাস ধরে সাংবাদিকতাবিষয়ক প্রশিক্ষণ দেওয়া যে সম্ভব, তা আমাকে মুগ্ধ করেছে। অনলাইনে সাংবাদিকতা শিক্ষা সরবরাহের জন্য পিআইবি ও এটুআই প্রোগ্রামের এ প্রচেষ্টা অভাবনীয়। এর ফলে সাংবাদিকতা শিল্পে দক্ষ কর্মীর সংখ্যা বাড়বে। এছাড়া দেশের অসংখ্য তরুণ এ ধরণের কোর্সে অংশগ্রহনের মধ্যে দিয়ে নিজেদের দক্ষতা বাড়াতে পারবেন”।

গনতন্ত্র, জবাবদিহিতা ও স্বচ্ছতা বৃদ্ধিতে গণমাধ্যম কর্মীদের ভূমিকা সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, “গণমাধ্যম রাষ্ট্র ও সমাজের প্রহরী হিসেবে কাজ করে। গণতন্ত্র ও গণমাধ্যম হাতের এপিঠ ওপিঠ। গণতন্ত্রকে বিকশিত করতে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের ফলে সমগ্র সমাজটি একটি ঝকঝকে কাচের ঘরে রুপান্তরিত হচ্ছে, যা রাষ্ট্রের স্বচ্ছতাকে নিশ্চিত করছে”।

সমকাল সম্পাদক ও পিআইবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান গোলাম সারওয়ার সভাপ্রধানের বক্তব্যে বলেন, “সাংবাদিকদের ঝুঁকি বীমা করা দরকার। গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা দেশ ও সমাজের জন্য খুব গুরুত্বপূর্ণ। অনলাইনে সাংবাদিকতা শিক্ষাকে গুরুত্বপূর্ণ অবিহিত করেন, অনলাইনের মাধ্যমে প্রতন্ত অঞ্চলে সাংবাদিকতার জ্ঞান বিকশিত করার মাধ্যমে দেশের সাংবাদিকতা শিল্প এগিয়ে যাবে। সমৃদ্ধ হবে”।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে পিআইবি মাহপরিচালক মো. শাহ আলমগীর বলেন, “দেশে সাংবাদিকতাবিষয়ক প্রশিক্ষণের যে চাহিদা, তা পুরণ করতে হলে অনলাইনে প্রশিক্ষণ সেবা সরবরাহের বিকল্প নেই। পিআইবি এ বিষয়টি বিবেচনা করে সাংবাদিকদের জন্য ই-লার্নিং প্লাটফর্ম তৈরি করেছে। হলুদ সাংবাদিকতার চর্চা থেকে বেরিয়ে আসতে হলে সাংবাদিকতাবিষয়ক প্রশিক্ষণের বিকল্প নেই। অনলাইনে সাংবাদিকতার বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে গণমাধ্যমকর্মী তৈরি হবে, যা আমাদেরকে সমৃদ্ধ বাংলাদেশের পথে এগিয়ে নিয়ে যাবে বলে আমার বিশ্বাস”।

আজকের অনুষ্ঠানে মোট ৭০০ জন উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে এই সনদপত্র বিতরণ করা হয়।

//এস এইচ এস// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি