ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

গরমে অসুস্থ হয়ে পড়েছে হাটের ‘বাদশা’

প্রকাশিত : ১৮:২৯, ১৮ আগস্ট ২০১৮

গরমের তীব্রতায় হাঁসফাঁস করছে রাজধানীবাসী। যা থেকে বাদ পড়েনি দেশের বিভিন্ন স্থান থেকে রাজধানীর হাটগুলোতে আসা গরুগুলোও।

তীব্র উষ্ণতায় অসুস্থ হয়ে পড়ছে গ্রামের ছায়া ঘেরা সবুজ শ্যামল পরিবেশ থেকে আসা গরু-মহিষগুলো। আর গরুর এ অসুস্থতায় মুহূর্তে মাথায় হাত উঠছে মালিকের। নিজের ২০ থেকে  ২৫ লাখ টাকার গরুটি বাঁচানোর চেষ্টায় ব্যস্ত হয়ে পড়ছেন তারা।

শনিবার রাজধানীর গাবতলির পশুর হাটে গিয়ে দেখা গেছে, হাটের প্রধান ফটক দিয়ে ঢুকতেই রাস্তার উপর পড়ে আছে একটি গরু। মাথা নুয়ে পড়া ষাড় গরুটিকে বাঁচাতে চেষ্টা করছেন তিন ব্যক্তি। একজন গরুটির মাথায় গামছা ভিজিয়ে দিচ্ছেন। আর একজন কলসে করে পানি ঢালছেন গরুটির গায়ে।

অন্যজন গরুটিকে ধরে রাখছেন। তাদের সবার চোখে যেন হতাশার ছায়া নেমে এসেছে। না-জানি গরুটির কি হবে? কারোর মুখে কোন কথা নেই। শুধু গরুটিকে বাঁচানোর চেষ্টা।

অনেক চেষ্টার পরে কথা বলা সম্ভব হয় গরুর মালিক তুহিনের সঙ্গে। তিনি বলেন, গতকাল শুক্রবার দুপুর ১টার সময় টাঙ্গাইল থেকে গরুটি ট্রাকে তোলা হয়। আজ শনিবার ১২টার সময় গাবতলীর হাটে নিয়ে আসা হয়। রাস্তায় এ দীর্ঘ সময়ের যাত্রাকালে গরুটির প্রচন্ড গরম লেগে গেছে। তাই গরুটি আর হাটতে পারছে না। আবার  দাঁড়াতেও পারছে না।

আসলে আমাদের ভুল হয়ে গেছে যে গরুটি সন্ধ্যার পর ট্রাকে না উঠিয়ে দুপুরের রোদে উঠিয়েছি। এখন গরুটির যদি বেশি কিছু হয়ে যায়, তবে আমরা পথে বসে যাব। এ কারণে খুব চিন্তা হচ্ছে। আল্লাহ যেন ভালয় ভালয় গরুটিকে সুস্থ করে দেন।

তুহিন জানান, অস্ট্রেলিয়ান এ ষাড়ের ওজন ২০ মন। নাম বাদশা। গত ৩ বছর যাবত গরুটি আমরা পালন করেছি। অসুস্থ হওয়ার আগে আমরা এর দাম হাঁকছি ২৫ লাখ টাকা। ১০ লাখ টাকা পর্যন্ত দাম উঠেছে।

বাদশা’র মতো গাবতলি হাটে প্রচন্ড গরমে হাঁসফাঁস করছে ‘বাজারের রাজা’, ‘কালো মানিক’ ও পাগলুসহ প্রাই সব গরুই। এভাবে কুষ্টিয়া থেকে আনা সোনাচানও অসুস্থ হয়ে পড়েছে। তবে তাকে প্রথম অবস্থায় গায়ে বাতাস ও পানি দিয়ে রক্ষা পাওয়া গেছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি