ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গর্ভ-ভাড়া করে ১৬ সন্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪১, ২১ ফেব্রুয়ারি ২০১৮

বিভিন্ন নারীর গর্ভ ভাড়া করে কমপক্ষে ১৬টি সন্তানের জন্ম দেওয়া জাপানি নাগরিককে পিতৃত্বের অধিকার দিয়েছে ব্যাংককের এক আদালত।

জাপানের এক ধনী শিল্পোদ্যোক্তার পুত্র মুৎসুতোকি শিগেতা নামের ওই ব্যক্তির বয়স ২৮ বছর। ২০১৪ সালে সর্বপ্রথম তিনি তথ্য স্বীকার করেন যে তিনি থাইল্যান্ডে বিভিন্ন নারীর গর্ভ ভাড়া করে কমপক্ষে ১৬টি সন্তানের জন্ম দিয়েছেন।

এরপর থেকেই তাকে নিয়ে শুরু হয় তুমুল বিতর্ক। দায়ের করা হয় মামলাও। `বেবি-ফ্যাক্টরি` নামে পরিচিতি পাওয়া ওই মামলার পর থাইল্যান্ড বিদেশীদের জন্য বাণিজ্যিক ভিত্তিতে গর্ভ ভাড়া নিয়ে সন্তান জন্মদানের ওপর নিষেধাজ্ঞা জারি করে।

মানব-পাচারের অভিযোগে শিগেতার বিরুদ্ধে তদন্ত শুরু করে ইন্টারপোল। ব্যাংককে তার ফ্ল্যাটে তল্লাশিও চালানো হয়। সেসময় গর্ভ-ভাড়ার মাধ্যমে জন্মানো ৯টি শিশু, কয়েকজন ধাত্রী, এবং একজন গর্ভ-ভাড়া দেয়া মহিলাকে অন্তঃসত্বা অবস্থায় উদ্ধার করে পুলিশ।

এরপর  শিগেতা থাইল্যান্ড ছেড়ে চলে যান। তবে পরে তিনি তার `সন্তানদের’ নিজের কাছে রাখার অধিকার চেয়ে থাই সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা করেন। ২০১৫ সালের তিনি তিনটি শিশুর অভিভাবকত্ব পান। এবার তাকে আরো ১৩ জনের অভিভাবকত্ব দেয়া হলো। এরফলে ১৬টি সন্তানেরই পিতৃত্ব পেলেন শিগেতা।

শিগেতার আইনজীবীরা আদালতকে বলেন, তিনি একটি খুব বড় পরিবার চান, এবং ধনী পরিবারের সন্তান হিসেবে তিনি তাদের যথাযথভাবে লালন-পালনের ক্ষমতা রাখেন। আদালত এই ব্যাখ্যা মেনে নিয়ে শিগেতাকে ওই শিশুদের অভিভাবকত্ব প্রদান করেন। থাই কর্মকর্তারা ইতোমধ্যে কম্বোডিয়া এবং জাপান সফর শেষে সন্তান পালনে তার সক্ষমতা যাচাইয়ের পর এ সিদ্ধান্ত নিয়েছে। তদন্তকালে জানা যায়, ওই শিশুদের যথাযথভাবে বেড়ে ওঠার জন্য তার যথেষ্ট লোকবল এবং বাড়িঘর আছে।

তবে ১৬ সন্তানের পিতা এই শিগেতা ব্যক্তি জীবনে অবিবাহিত। তিনি একজন ধনকুবের আইটি ব্যবসায়ীর ছেলে। তার নিজের নামেও একাধিক প্রতিষ্ঠান আছে। তার শিশুদের ভবিষ্যতের জন্য ইতিমধ্যেই একটি ট্রাস্ট ফান্ডও খুলেছেন তিনি।

বার্তা সংস্থা বিবিসি জানায়, গর্ভ-ভাড়া দেয়া প্রতি নারীকে তিনি ৯ থেকে ১২ হাজার ডলার পর্যন্ত পরিশোধ করেছেন।

সূত্রঃ বিবিসি

এস এইচ এস/ এমজে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি