ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

গলার স্বর নিচে নামিয়ে কথা বলো: ভারতকে চীনা পত্রিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০, ১৭ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:২৭, ১৭ জানুয়ারি ২০১৮

ভারতের সেনা প্রধান বিপিন রাওয়াতের সাম্প্রতিক সময়ে দেওয়া বক্তব্যে উস্মা প্রকাশ করেছে চীনা কম্যিউনিস্ট পার্টির একটি পত্রিকা। এক সম্পাদকীয়তে গ্লোবাল টাইমস নামের ওই পত্রিকাটি ভারতের সেনাবাহিনীকে গলার স্বর নিচে নামিয়ে কথা বলার পরামর্শ দিয়েছে। একইসঙ্গে ভারতের পররাষ্ট্রনীতিকে অপরিপক্ষ বলেও অভিহিত করে পত্রিকাটি।

গত কয়েক মাস ধরেই ভারতের সেনা প্রধান বিপিন রাওয়াত পার্শ্ববর্তী দেশ পাকিস্তান ও চীন নিয়ে কড়া মন্তব্য করে আসছেন। চীনা সরকারি ওই গণমাধ্যমে বলা হয়, বছরের শুরু থেকেই বিপিন রাওয়াত কর্কশ মন্তব্য করে আসছেন। তাই ভারতের সঙ্গে সম্পর্ক স্থাপনে অনেক বিষয়ে গুরুত্ব দিতে হবে।

সম্পাদকীয়তে আরও বলা হয়, ভারতের সেনাবাহিনী সম্ভবত দকলাম অচলাবস্থার কথা ভুলে গেছে। এছাড়া বেইজিংয়ের সেনাবাহিনীকে অনুসরণ করারও পরামর্শ দেয় পত্রিকার্টি। গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে ভারতকে হুশিয়ারি করে বলা হয়, ভারত যদি এ ধরণের উস্কানিমূলক বক্তব্য দেওয়া থেকে বিরত না থাকে চীনা সেনাবাহিনী এর দাঁত ভাঙ্গা জবাব দেবে।

ওই সম্পাদকীয়ত আরও বলা হয়, চীনকে ঘাঁটলে ভারতে অনেক বড় মূল্য দিতে হবে। তাই নয়দিল্লীর উচিত বেইজিং’র নীতি অনুসরণ করা। গত সপ্তাহে বিপিন রাওয়াত তার দেশের সরকারকে লক্ষ্য করে বলেন, ভারত সরকারের উচিত চীনা সীমান্ত এলাকায় সামরিক সমরাস্ত্র বাড়ানো দরকার। এছাড়া ওই সীমান্তে কড়া পাহাড়া বসানোরও পরামর্শ দেন তিনি।

ভারত, চীন ও ভূটান সীমান্তের দুকলাম এলাকায় মাসব্যাপী অচলাবস্থার কথা স্মরণ করিয়ে দিয়ে গ্লোবাল টাইমস জানায়, সেখানে তখনই শান্তি ফিরে আসে যখন ভারত ও চীন শান্তি স্থাপনে একমত হয়েছিল। শান্তি স্থাপনে তখন উভয় দেশই দুকলাম থেকে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিল।

সুত্র: টাইমস অব ইন্ডিয়া
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি