ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গানের মাঝে প্রাণ খুঁজে পান শাওন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৭, ১৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৩:১৮, ১৯ এপ্রিল ২০১৮

মেহের আফরোজ শাওন। কণ্ঠে তার জাদু আছে। ‘আমার শ্যাম যদি হইতো মাথার কেশ’, ‘জনম জনম তব তরে বাঁধিব’, ‘আমার আছে জল’ থেকে শুরু করে ‘যদি মন কাঁদে’ পর্যন্ত বেশকিছু গানে কণ্ঠ দিয়ে অগণিত শ্রোতার হৃদয় স্পর্শ করেছেন এই তারকা। সেই শাওন তার কণ্ঠের মূল্যায়নও পেয়েছেন। সেরা কণ্ঠশিল্পী হিসেবে তিনি পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শাওন যে শুধু একজন সঙ্গীত শিল্প তা কিন্তু নয়, তিনি একজন জনপ্রিয় অভিনেত্রী ও নির্মাতা। সব সেক্টরেই তিনি সফল। তবে সব কিছুর বাইরে নিজেকে একজন ভালো নির্মাতা হিসেবেই দেখতে চান শাওন।

যদিও প্রতিষ্ঠিত অন্যান্য শিল্পীর তুলনায় শাওনের গানের সংখ্যা কম। এমনকি পেশাদার শিল্পীদের মতো নিয়মিত অ্যালবাম কিংবা প্লেব্যাক নিয়েও ব্যস্ত নন তিনি। তবে মনের তাগিদে যেটুকু সুর কণ্ঠে তুলেছেন তাতেই পাগল হয়েছে অনেকে। বিশেষ করে দেশের বিখ্যাত লেখক হুমায়ূন আহমেদ তার গানের প্রেমে পড়েই তাকে জীবন সঙ্গী হিসেবে কাছে টেনে নেন।

গান নিয়ে শাওনের বক্তব্য, ‘ভালো লাগা থেকেই গান করি। যে জন্য পেশাদার শিল্পীদের সঙ্গে আমাকে মেলানো ঠিক হবে না। তবে এখন গানে সময় দিচ্ছি। একটু খেয়াল করে দেখুন, আমি কিন্তু আগের চেয়ে গানে বেশ সবর হয়ে উঠেছি। গত দু’বছরে বেশ কিছু অনুষ্ঠানে অংশ নিয়েছি। লাইভ অনুষ্ঠানেও গিয়েছি। গানে আগের চেয়ে কিছুটা হলেও বাড়তি সময় দিয়েছি।’

তিনি আরও বলেন, ‘হ্যাঁ, এটা ঠিক যে, অ্যালবামের জন্য গান গাওয়া হয়নি। এর কারণও আছে। এখন তো মোবাইল অপারেটর কোম্পানিগুলোর মাধ্যমে গান বা অ্যালবাম প্রকাশ পাচ্ছে। এ জন্য অ্যালবাম নিয়ে আলাদা করে ভাবিনি।’

গানের পাশাপাশি অভিনয় দক্ষতায় শাওন কিন্তু আরও এক ধাপ এগিয়ে। তবে এই সেক্টরেও খুব কম অর্থাৎ একপ্রকার কাজ করছেন না বললেই চলে।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমি নিজেও আসলে জানি না অভিনয়ে আর ফেরা হবে কি-না। গত চার-পাঁচ বছরে অসংখ্যবার অভিনয়ে না ফেরার কথাটা সরাসরি বলেছি। কিন্তু অভিনয়ে ফিরব না- সে কথাও এখন আর জোর দিয়ে বলছি না। চিন্তাধারায় কিছুটা পরিবর্তন এসেছে। হয়তো অভিনয় নিয়ে সরাসরি না বলছি না। হতে পারে চিন্তাধারার এই পরিবর্তন থেকেই কোনো একদিন ক্যামেরার সামনে চলে আসতে পারি।’

এদিকে অভিনয় না করলেও নিয়মিত নির্মাণ করবেন শাওন। সেই বিষয়ে একরকম নিশ্চয়তা দিয়েছেন তিনি। আগামী ঈদেও তার পরিচালনায় ভিন্ন ধাঁচের নাটক বা টেলিছবি দেখার সুযোগ থাকছে ভক্তদের। নাটক, টেলিছবির পাশাপাশি চলচ্চিত্র নির্মাণ করেও দর্শকের প্রশংসা কুড়িয়েছেন এই তারকা।

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে ‘কৃষ্ণপক্ষ’ চলচ্চিত্র নির্মাণের মধ্য দিয়ে শাওন প্রমাণ করেছেন যে তিনি সমকালীন অনেক চলচ্চিত্র নির্মাতাদের চেয়ে এগিয়ে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি