ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গিনেস বুকে ঠাঁই পাচ্ছে আসামের দুর্গা প্রতিমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০১, ২৪ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:৫৮, ২৪ সেপ্টেম্বর ২০১৭

ভারতের আসামে তৈরি একটি দুর্গা প্রতিমা এবার গিনেস বুকে স্থান পেতে যাচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা। আসামের রাজধানী গুয়াহাটির বিষ্ণুপুর সর্বজনীন পূজা কমিটি এই প্রতিমা তৈরি করেছে। এটি বিশ্বের সর্বোচ্চ দুর্গা প্রতিমা, এর উচ্চতা ১০১ ফুট।

প্রতিমাটি বানানো হয়েছে শুধু বাঁশ দিয়ে। আসামের প্রখ্যাত শিল্পী নুরুদ্দিন আহমেদের (৫৯) সঙ্গে এটি তৈরিতে কাজ করেছেন আরো ৪০ জন সহশিল্পী।

শিল্পী নুরুদ্দিন গত ১ আগস্ট থেকে প্রতিমা তৈরির কাজ শুরু করেন। প্রথমে ১০৮ ফুট উঁচু প্রতিমা তৈরির কথা ছিল। কিন্তু গত ১৭ আগস্ট এক ঝড়ে তা ক্ষতিগ্রস্ত হয়। পরে উচ্চতা কমিয়ে ১০১ ফুট করা হয়। বর্তমানে প্রতিমার নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে।

তবে একজন মুসলমান হয়ে দুর্গামূর্তি তৈরির বিষয়ে অনেকের প্রশ্নের সম্মুখীনও হতে হয়েছে নুরুদ্দিনকে। তিনি বলেন, শিল্পীদের কোনো ধর্ম হয় না। মানবতার সেবাই শিল্পীদের একমাত্র কর্তব্য।

প্রতিমা তৈরিতে পাঁচ হাজার বাঁশ ব্যবহার করা হচ্ছে বলে জানান শিল্পী নুরুদ্দিন। যাতে খরচ হবে ১১ থেকে ১২ লাখ রুপি। এর আগেও অনেকবার দুর্গা প্রতিমা গড়েছেন নুরুদ্দিন। ১৯৭৫ সাল থেকে শুরু করে গত ৪২ বছরে ২০০টি প্রতিমা গড়েছেন তিনি। এবার শুধু বাঁশ দিয়ে প্রতিমা গড়ছেন তিনি। প্লাস্টিক বা অন্য কোনো ধাতু ব্যবহার করা হয়নি।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি